• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে

মুহাম্মদ ফরিদ হাসানের সম্পাদনায় প্রকাশিত হলো ‘সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মৃতিতে বঙ্গবন্ধু’

প্রকাশ:  ২০ এপ্রিল ২০২২, ১১:০৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 লেখক ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসানের সম্পাদনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে প্রকাশিত হলো ‘সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মৃতিতে বঙ্গবন্ধু’। গত ৩১ মার্চ মুজিববর্ষের শেষদিনে বইটি প্রকাশিত হয়। বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন শিল্পী জাহিদ মুস্তাফা।
বইটির ভূমিকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী লিখেছেন, মুজিববর্ষে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা ও অকৃত্রিম ভালোবাসা নিবেদন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ‘সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মৃতিতে বঙ্গবন্ধু’ গ্রন্থটি প্রকাশ করেছে। বইটি সম্পাদনা করেছেন লেখক ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান। তাঁকেসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই। এ গ্রন্থে খ্যাতিমান শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়, শৈলজারঞ্জন মজুমদারের স্মৃতিকথাসহ মোট ৩৬টি লেখা অন্তর্ভুক্ত রয়েছে। প্রত্যেকটি লেখাই স্বতন্ত্র্য ও তাৎপর্যবহ। বইটি পাঠ করে বঙ্গবন্ধুর সংস্কৃতি-চিন্তা এবং সাংস্কৃতিক কর্মীদের প্রতি তাঁর অগাধ অনুরাগ সম্পর্কে পাঠক ধারণা লাভ করবে বলে আমি বিশ্বাস করি।
বই প্রকাশ প্রসঙ্গে মুহাম্মদ ফরিদ হাসান বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে অসংখ্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। জানা মতে, তাঁকে নিয়ে সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মৃতি বিষয়ক কোনো গ্রন্থ প্রকাশিত হয়নি। এ সংক্রান্ত এ বইটিই প্রথম কাজ। বইটি প্রকাশের জন্যে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীকে আন্তরিক ধন্যবাদ জানাই। গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু, সহকারী পরিচালক (গবেষণা) রিফাত ফারহানা, কবি সৌম্য সালেককেও ধন্যবাদ। শিল্পকলা একাডেমি আন্তরিকভাবে বইটি প্রকাশ করেছে-এটি আমার জন্যে আনন্দের বিষয়।
‘সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মৃতিতে বঙ্গবন্ধু’ বইটির পৃষ্ঠা সংখ্যা ১২৮। মূল্য ৩০০ টাকা।