• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

আজ পহেলা বৈশাখ

প্রকাশ:  ১৪ এপ্রিল ২০২২, ১২:৩০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ থেকে বাংলা নতুন বছর শুরু। ১৪২৯ বঙ্গাব্দের আজ প্রথমদিন তথা পহেলা বৈশাখ। বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ, পহেলা বৈশাখ। নববর্ষের প্রথমদিনে বাংলার সবকিছু যেনো সাজে নতুন সাজে। এদিনকে সামনে রেখে গ্রামগঞ্জ আর শহরের ফুটপাত থেকে শুরু করে অলি-গলির দোকান ও বিপণীবিতানে থাকে কেনাকাটায় উপচেপড়া ভিড়। বাহারি রঙের বৈশাখী পোশাক বিক্রির ধুম পড়ে। অনলাইনেও জমে ওঠে বেচা-কেনা। বৈশাখকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য বড় পরিসরে ছড়িয়ে থাকে দেশজুড়ে। সারাদেশের ন্যায় চাঁদপুরেও পহেলা বৈশাখে শুভ হালখাতা খোলা হয়। কয়েক কোটি টাকার বিভিন্ন পণ্য বেচাকেনা হয়। তবে গত দু’বছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পহেলা বৈশাখ উদ্‌যাপনে কোনো আমেজ ছিলো না, কোনো আনুষ্ঠানিকতা ছিল না। ঘরোয়া পরিবেশে উদ্‌যাপন করেছে বাংলা নববর্ষকে। তাই দুই বছর পর এবার পহেলা বৈশাখ উদ্‌যাপনে সুযোগ পাওয়ায় বাঙালির মনে আনন্দ বইছে। তবে এবার রমজান মাস হওয়ায় পহেলা বৈশাখ আনুষ্ঠানিকভাবে উদ্‌যাপন হলেও তেমন কোনো জৌলুশ দেখা যাচ্ছে না। তার কারণ রমজান মাস। রমজানের ভাবগাম্ভীর্যকে রক্ষা করে ধর্মীয় অনুভূতিকে প্রাধান্য দিয়ে পহেলা বৈশাখকে বরণ করে নেয়ার প্রস্তুতি নিচ্ছে বাঙালি। চাঁদপুরেও এর ব্যতিক্রম নয়। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত দু’ বছর ঘটা করে পহেলা বৈশাখ উদ্‌যাপন হয়নি। এবার করোনার প্রাদুর্ভাব না থাকায় পহেলা বৈশাখ নানা আনুষ্ঠানিকতায় উদ্‌যাপন হচ্ছে। রমজান মাস মাথায় রেখে ধর্মীয় ভাবগাম্ভীর্য রক্ষা রেখে সরকারিভাবেই পহেলা বৈশাখের অনুষ্ঠান সংক্ষেপ করে আনা হয়েছে।

আজকের কর্মসূচি : বর্ষবরণ উপলক্ষে র‌্যালি, সাংস্কৃতিক অন্ষ্ঠুান ও দিনব্যাপী (বিকেল ৩টা পর্যন্ত) মেলার আয়োজন করা হয়েছে। আজ সকাল ৮টায় চাঁদপুর হাসান আলী সরকারি হাইস্কুল মাঠ থেকে বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে র‌্যালি বের করা হবে। আর মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে চাঁদপুর প্রেসক্লাব ঘাট সংলগ্ন ডাকাতিয়া নদীর পাড়। আজ সকাল ৯টায় বৈশাখী মেলার শুভ উদ্বোধন হবে। বিকেল ৩টায় মেলা শেষ হবে।

এ সংক্রান্ত প্রস্তুতি সভায় জেলা প্রশাসক বলেন, রমজান মাস উপলক্ষে আমাদের বর্ষবরণ অনুষ্ঠানের সময়সীমা সংকীর্ণ করতে হবে। আগে সন্ধ্যা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হতো। কিন্তু এবার রমজান মাসে পহেলা বৈশাখের উৎসব হতে যাচ্ছে। রোজার কথা চিন্তা করে বিকেল ৩টার মধ্যে মেলা শেষ করতে হবে। অনুষ্ঠানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। অনুষ্ঠানের মধ্যে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

জেলা প্রশাসক বলেন, বাংলা নববর্ষ আমাদের সার্বজনীন একটি উৎসব। গত দুই বছর করোনার কারণে আমরা এ অনুষ্ঠান উদ্‌যাপন করতে পারিনি। এ বছর সরকারি নির্দেশনা অনুযায়ী আমরা এ উৎসব পালন করবো। রমজানের যেনো কোনো ব্যাঘাত না ঘটে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। রাষ্ট্র আমাদের যেভাবে নির্দেশনা দিবে তা মেনে এবারের পহেলা বৈশাখের অনুষ্ঠান হবে।

সর্বাধিক পঠিত