• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কার্যনির্বাহী পরিষদ সভা

আজ গঠন করা হবে চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন কমিশন

প্রকাশ:  ২২ মার্চ ২০২২, ১২:২২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার নতুন কার্যনিবাহী পরিষদ গঠনের লক্ষ্যে নির্বাচনী সভার আয়োজন করা হয়েছে। জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকেই জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে সকাল ১১টায় এ সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
জেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা গেছে, আজকের আলোচ্য সূচির মধ্যে রয়েছে গত সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন, নতুন কার্যনিবাহী পরিষদের নির্বাচন-২০২২-এর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ এবং বিবিধ।
এদিকে জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন হবে না সিলেকশন হবে এ নিয়ে জেলা ক্রীড়া সংস্থার অন্তর্ভুক্ত ক্লাবগুলোর কর্মকর্তাদের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। একটি পক্ষ চাচ্ছে চাঁদপুর-৩ আসনের স্থানীয় সংসদ সদস্যের পক্ষের কেউ ও আরেকটি পক্ষ চাচ্ছে জেলা আওয়ামী লীগের পক্ষের কেউ যাতে সেক্রেটারী হিসেবে সিলেকশান পায়। প্রশাসন কোন্ দিকে যাবে এবার জেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারীর পদ নিয়ে-এটাই দেখার অপেক্ষায় সাধারণ ক্রীড়া সংগঠকরা।
জাতীয় ক্রীড়া পরিষদের নির্বাচন সংক্রান্ত কাগজপত্রে দেখা যায়, যে কোনো জেলা ক্রীড়া সংস্থার ক্ষেত্রে পরবর্তী সাধারণ পরিষদ গঠনের লক্ষ্যে নির্বাচনের প্রয়োজনে গঠনতন্ত্রের অনুচ্ছেদ-৮ ও ১০ (প্রযোজ্য ক্ষেত্রে) মোতাবেক ক্লাব/সমিতি/প্রতিষ্ঠানসমূহের প্রাপ্ত প্রতিনিধির তালিকা প্রণয়ন করতে হবে। পরবর্তী সাধারণ পরিষদ গঠনের পূর্ব পর্যন্ত কোনো প্রতিনিধির নাম পরিবর্তন করা যাবে না। কার্যনির্বাহী পরিষদের মেয়াদ শেষ হওয়ার ৬০ (ষাট) দিন পূর্বে জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদ গঠনের লক্ষ্যে আলোচ্যসূচিতে নির্বাচন কমিশনার নিয়োগ বিষয় উল্লেখ করে বাধ্যতামূলক সভা আহ্বান করতে হবে। কার্যনির্বাহী পরিষদের সভায় সংশ্লিষ্ট জেলায় কর্মরত একজন ১ম শ্রেণীর কর্মকর্তাকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ প্রদান করতে হবে। নির্বাচন কমিশনার একজন রিটার্নিং অফিসার ও প্রয়োজনীয় সংখ্যক প্রিজাইডিং ও পোলিং অফিসার নিয়োগ করে নির্বাচন পরিচালনা করবেন।
নির্বাচন কমিশনার দায়িত্ব প্রাপ্তির সর্বোচ্চ ৭ (সাত) দিনের মধ্যে নির্বাচনী তফসিল ঘোষণা করবেন। তফসিলে সর্বনি¤œ ২১ দিন এবং সর্ব্বোচ ৩১ দিনের সময়সীমা নির্ধারণপূর্বক নির্বাচন সম্পন্ন করতে হবে। জাতীয় ক্রীড়া পরিষদের অনুচ্ছেদ -৯ অনুযায়ী কার্যনিবাহী পরিষদের গঠন প্রণালী অনুযায়ী জেলা ক্রীড়া সংস্থার কার্যনিবাহী পরিষদ ৩১ সদস্য বিশিষ্ট হবে। পদাধিকার বলে জেলা প্রশাসক সভাপতি ও পুলিশ সুপার সহ-সভাপতি এবং জেলা ক্রীড়া অফিসার নির্বাহী সদস্য থাকতে পারবেন। এর মধ্যে ১ জন জেলা প্রশাসক কর্র্তৃক মনোনীত অতিরিক্ত জেলা প্রশাসকসহ বাকি ২৭ জন নির্বাচিত হতে হবে।
জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর সাথে গতকাল রাতে এ প্রতিবেদক মুঠোফোনে আলাপকালে তিনি সভার বিষয়সহ নির্বাচন কমিশন গঠনের ব্যাপারটি নিশ্চিত করেন।

সর্বাধিক পঠিত