• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বইমেলায় পাওয়া যাচ্ছে মুক্তা পীযূষের ‘জনতার দীপু মনি’

প্রকাশ:  ০২ মার্চ ২০২২, ১১:০৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট


বাংলাদেশের ইতিহাসের সঙ্গে যুক্ত হয়ে আছেন ভাষাবীর এমএ ওয়াদুদ-কন্যা ডাঃ দীপু মনি। তিনি বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ও শিক্ষামন্ত্রী। রাজনীতিতে তাঁর অবদান ও অর্জন অনেক। প্রাগ্রসর মানুষ ডাঃ দীপু মনিকে নিয়ে সামগ্রিক মূল্যায়নধর্মী একটি গ্রন্থ রচনা করা ছিল সময়ের দাবি। সে দাবি পূরণ করে সংস্কৃতিকর্মী মুক্তা পীযূষ লিখেছেন ‘জনতার দীপু মনি’।
বইটি সম্পর্কে ফ্লাপে বলা হয়েছে, দীপু মনি মাঠে-ময়দানে জনকল্যাণে চষে বেড়ান এবং আমজনতাকে কাছে টেনে তাদের দুঃখ-বেদনার সহমর্মী হন। নিজের অবস্থান হতে যা কিছু পারেন, যতটুকু পারেন ততটুকু সাহায্য নিয়ে তিনি এগিয়ে আসেন মানুষের কল্যাণে। এভাবেই তিনি হয়ে ওঠেন জনগণের প্রতিনিধি। এভাবেই তিনি হয়ে ওঠেন জনতার দীপু মনি।
বইটির মুখবন্ধে স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী বলেন, আগামী দিনের হবু দীপু মনিদের নির্মাণে মুক্তা পীযূষ লিখিত ‘জনতার দীপু মনি’ গ্রন্থটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।
লেখক মুক্তা পীযূষ জানান, কয়েকটি অধ্যায়ে বইটি সাজানো হয়েছে। বইটি পাঠের মাধ্যমে ডাঃ দীপু মনির সামগ্রিক জীবন এবং সমাজ ও রাষ্ট্রে তাঁর অবদান সম্পর্কে জানা যাবে।
জনতার দীপু মনি বইয়ের অধ্যায়গুলো হলো : সংক্ষিপ্ত জীবনী, বংশ পরিচয়, দীপু মনি ও বঙ্গবন্ধু, দীপু মনি ও কবি নজরুল, অন্নপূর্ণা দেবী ও দীপু মনি, বাবা : দীপু মনির জীবনের ধ্রুবতারা, রতœগর্ভা মায়ের রতœকন্যা, ভাইয়ের আদরের ছোটবোন, আলাপের সাথে বুনেছি তান, একুশে আগস্টে দীপু মনি, ওয়ান ইলেভেনে দীপু মনি, বিতার্কিক দীপু মনি, লেখক দীপু মনি, চাঁদপুরের স্বাস্থ্যসেবায় ডাঃ দীপু মনির অবদান, সমুদ্র বিজয়িনী, চাঁদপুরের উন্নয়ন কর্মকা-ে দীপু মনি, চরিত্রগঠন আন্দোলনে দীপু মনি ও জনতার দীপু মনি।
বইটি প্রকাশ করেছে যায়ারো বুক কর্নার। প্রচ্ছদ করেছেন ঋতু চৌধুরী। পৃষ্ঠা ৫৬। চাররঙা বইটির মূল্য রাখা হয়েছে ৬৮০ টাকা। প্রকাশকাল বইমেলা ২০২১। পাওয়া যাবে যারোয়া প্রকাশনীর ৪০৪-৪০৫ নং স্টলে।

 

সর্বাধিক পঠিত