• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মুজিববর্ষ উপলক্ষ্যে একদিনে এক কোটি গাছ লাগানো হবে

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে একদিনে এককোটি গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছে আমাদের মন্ত্রণালয়।নীলফামারীর জলঢাকা উপজেলার খারিজা গোলনা এলাকায় বন বিভাগের ৭৬.০৩ একর জমির ওপর ইকোপার্কের জন্য প্রস্তাবিত এলাকা পরিদর্শনে এসে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। আপনারা আওয়ামী লীগ সরকারকে ভোট দিয়েছেন। জলঢাকা বাংলাদেশের একটি এলাকা। ইতিমধ্যে এই এলাকার উন্নতি হয়েছে। বাংলাদেশের অন্যান্য এলাকার মতো এই এলাকায়ও উন্নতি লাভ করুক সেটাই সরকারের লক্ষ্য। আমরা চাই বাংলাদেশের সকল এলাকা সমউন্নয়ন হোক। সকল মানুষের জীবন সমভাবে উন্নতি লাভ করুক। না হলে প্রধানমন্ত্রীর উন্নয়নের লক্ষ্য সম্পন্ন হবে না।

মন্ত্রী আরো বলেন, সরকারের বিভিন্ন পরিকল্পনা থাকে। একটা ইকোপার্ক তখনই করা সম্ভব হবে যখন পার্কের মতো উপযুক্ততা বা সবকিছু পার্কের মধ্যে করা যাবে। আমি আপনাদের ইকো পার্কের দাবি মেনে নিলাম। কথা দিলাম ইকো পার্ক করে দেব। এ ছাড়া আসার সময় রাস্তার দুধারে দেখেছি তামাক চাষ করা হয়। দয়া করে তামাক চাষ হতে আপনারা বিরত থাকুন। আপনারা বিকল্প চাষ করেন। ভুট্টা, ধান বা অন্যান্য সবজি চাষ করেন। তামাক আপনার, দেশের ও জাতির জন্য ক্ষতিকর।

তিনি বলেন, দেশের পরিবেশ দূষিত করে ইটভাটাগুলো। যেসব মান্ধাতা আমলের ইটভাটা চালু আছে সেসব বন্ধ করতে হবে। যেসব ইটভাটায় কালো ধোঁয়া বের হয় সেগুলো বন্ধ করতে হবে। সরকার সিদ্ধান্ত নিয়েছে ব্লগ ইট তেরি করার। সারা বিশ্বে ব্লগ ইট তৈরি করা হচ্ছে। আশা করি দেশের সর্বত্রই ব্লগ ইটের কারখানা তৈরি হবে। এসব ব্লগ ইট সস্তায় পাওয়া যাবে।

মন্ত্রী জানান, সরকারি ডোবা-পুকুর, খাল-বিল, জলাশয় এগুলো ভরাট করবেন না। আমাদের পানির স্তর নীচে নেমে গেছে। আর এই এলাকায় আরো বেশী নীচে নেমে গেছে। তাই এগুলো ভরাট না করে রক্ষা করবেন। গাছ কাটবেন না গাছ কাটলে পরিবেশ দূষিত হবে।

 

সর্বাধিক পঠিত