• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

‘প্রধান বিচারপতির স্বাধীনতা না থাকলে বিচার ব্যবস্থাও থাকে না’

প্রকাশ:  ১০ অক্টোবর ২০১৭, ১৭:০৩ | আপডেট : ১০ অক্টোবর ২০১৭, ১৭:১৩
আদালত প্রতিবেদক
প্রিন্ট

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডাভোকেট জয়নুল আবেদীন বলেছেন, যে দেশে প্রধান বিচারপতির স্বাধীনতা থাকে না, সে দেশে বিচার ব্যবস্থাও থাকে না। মঙ্গলবার দুপুরে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানোর প্রতিবাদে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে পূর্বঘোষিত অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

ঘণ্টাব্যাপী এ কর্মসূচিতে অংশ নিয়ে তিনি আরও বলেন, গতকালকে আমরা প্রধান বিচারপতিকে আহ্বান জানিয়েছিলাম জীবন থাকতে আপনি দেশ ছাড়বেন না। আপনি আমাদের কথা শুনেছেন। এ কারণে সমিতির পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত আপনি বেঁচে থাকেন, যতক্ষণ পর্যন্ত আপনাকে সুপ্রিমকোর্টে ফিরিয়ে আনা না হবে, ততক্ষণ পর্যন্ত আপনি বিদেশে যাবেন না। আপনার সঙ্গে সারা দেশের মানুষ আছে। তারা জানে আপনাকে জোর করে ছুটিতে পাঠানো হয়েছে।

আওয়ামীপন্থী আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, আজকে যারা আওয়ামীপন্থী আইনজীবী হিসেবে সভা করছেন, তারা আইনজীবী সমিতি থেকে কোনো অনুমতি নেন নাই; তাদের বলছি, এবার আইনের শাসনের বার, শামসুল হক চৌধুরীর বার। এই সমিতির ভাবমূর্তি নষ্ট করবেন না।

সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, প্রধান বিচারপতি আজকে গৃহবন্দি। আমরা মনে করি, স্বাধীন বিচার ব্যবস্থাও আজ গৃহবন্দি। আমরা আশা করেছিলাম, আপিল বিভাগের বিচারপতিরা এই অন্যায়ের বিরুদ্ধে কথা বলবেন। আমরা এখনও তা আশা করছি।

তিনি অভিযোগ করেন, আজকে সংবিধানের রক্তক্ষরণ হচ্ছে। স্বাধীন বিচার বিভাগের রক্তক্ষরণ হচ্ছে। রক্তক্ষরণ হচ্ছে আমাদের হৃদয়ে। যারা এই রক্তক্ষরণের সঙ্গে জড়িত, তাদের এই দায়ভার নিতে হবে। এই কর্মসূচির পাশাপাশি অন্যদিকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির উত্তর হলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

আদালত অঙ্গনকে রাজনীতিকরণ এবং বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের অপতৎপরতা ও ষড়যন্ত্রের বিরুদ্ধে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এতে আওয়ামী আইনজীবী সমিতির আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত