• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

‘বিজেপির সঙ্গে আ.লীগের সম্পর্ক গভীরতর হবে’

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০১৭, ১৩:৩১ | আপডেট : ০৯ অক্টোবর ২০১৭, ১৪:৫৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক ক্রমান্বয়ে আরো গভীর থেকে গভীরতর হবে বলে মন্তব্য করেছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবু উল আলম হানিফ। সোমবার সকালে হোটেল সোনারগাঁও এ বাংলাদেশ সফররত ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবের সঙ্গে প্রাতঃরাশ শেষে সাংবাদিকদের এ কথা বলেন হানিফ।

হানিফ বলেন, আমাদের দুই দেশের বিষয়ে আলোচনা হয়েছে। ভারতের সঙ্গে আমাদের দীর্ঘ দিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক দুই দলের মধ্যে আরও যেন গভীর হয় সেই বিষয়ে আমাদের পরস্পরের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা আশা করি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে আমাদের সম্পর্ক ক্রমান্বয়ে আরও গভীর থেকে গভীরতর হবে। দুই দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দুই দেশের রাজনৈতিক স্থিতিশীলতা যেমন প্রয়োজন, তেমনি প্রত্যেকটি রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্কোন্নয়ন দরকার। সেই বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানামারের অভ্যন্তরীণ সমস্যা। শরণার্থী হিসেবে আসার পর এটা আমাদের ঘাড়ে এসে চেপেছে। বিশ্ববাসী যেটা মনে করে রোহিঙ্গা সমস্যা মিয়ানমারকেই করতে হবে, ভারতও সেটাই মনে করে এটা তাদের সমস্যা তাদেরই সমাধান করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্যোগের কারণে সমস্যা সমাধান আস্তে আস্তে হয়ে যাবে বলে আমরা আশা করি।

এ বিষয়ে আজকের বৈঠকে রোহিঙ্গা নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে হানিফ বলেন, আজকের বৈঠকটি ছিল অনানুষ্ঠানিক সৌজন্য সাক্ষাত। তবে এ বিষয়ে কথা হয়েছে। তাদের (ভারত) মতামত ব্যক্ত করে বলেছে, রোহিঙ্গা সমস্যার সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় যে উদ্যোগ নিয়েছে ভারতও আশা করে মিয়ানমার এ সমস্যা সমাধানের উদ্যোগ নেবে এবং সমাধান হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ প্রমুখ।

সর্বাধিক পঠিত