• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

এস কে সিনহার ছুটি নিয়ে সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০১৭, ১৯:১৭ | আপডেট : ০৮ অক্টোবর ২০১৭, ১৯:২০
আদালত প্রতিবেদক
প্রিন্ট

অসুস্থতার কথা জানিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার একমাসের ছুটি নেওয়া নিয়ে বারে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সরকার এবং বিরোধী সমর্থকরা। রোববার দুপুরে একই সময়ে দু’পক্ষ এসব কর্মসূচি পালন করে। সরকার সমর্থকরা সমিতির উত্তর হলে সংবাদ সম্মেলন করেন। অন্যদিকে বিরোধী বিএনপিপন্থী আইনজীবীরা বার ভবনের সামনে মানববন্ধন করেন।

  সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সহ সভাপতি মো. অজি উল্লাহ। এ সময় উপস্থিত ছিলেন সমিতির সাবেক সভাপতি, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক সভাপতি আবদুল বাসেত মজুমদার প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, সভাপতি ও সম্পাদক সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নামে ভিত্তিহীন বক্তব্য দিয়ে সাংবাদিক সম্মেলন করছেন। আমরা এর তীব্র বিরোধিতা করছি। রাষ্ট্রের ভিভিআইপি ব্যক্তি হিসেবে প্রধান বিচারপতির জীবনযাপন ও কার্য পরিচালনার জন্য নির্দিষ্ট প্রটেকশন ও প্রটোকল রয়েছে। এটি ভঙ্গ করে তার অনুমতি ছাড়া কোনো ব্যক্তি তার সঙ্গে  সাক্ষাৎ বা দেখা করতে পারেন না।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পবিত্র দায়িত্ব হচ্ছে বিচারকার্য পরিচালনা সংক্রান্তে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতিকে সহায়তা করা। এছাড়া প্রধান বিচারপতির ছুটি সংক্রান্তে কোনোরুপ বিবৃতি ও বক্তব্য কোনোভাবেই কাম্য নয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন,  বাংলাদেশে আজকের সংকট হলো সংবিধান অনুসারে বিচার বিভাগর স্বাধীনতা থাকবে কি থাকবে না। একটি রায়কে কেন্দ্র করে, যেহেতু এ রায় সরকার পছন্দ করেনি, আজকে সেই রায়ের প্রতিক্রিয়া হিসেবে সরকার ও সরকারি দলের নেতারা যে আচরণ করেছেন তা নজিরবিহীন। কোনো সভ্য দেশে, কোনো গণতান্ত্রিক দেশে, কোনোদিন শুনিনি যে, প্রধান বিচারপতিকে গৃহবন্দি করেছেন প্রথমে। এখনো তিনি সম্পূর্ণভাবে সরকারের নিয়ন্ত্রণে আছেন। সরকারের অনুমোদন ছাড়া কেউ তার সঙ্গে দেখা করতে পারেন

সর্বাধিক পঠিত