• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নীলক্ষেতে শিক্ষার্থীদের আন্দোলন, তীব্র যানজট

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০১৭, ১৫:৫২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

পরীক্ষার ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের কারণে রাজধানীতে তীব্র যানজট তৈরি হয়েছে। আন্দোলনস্থল নীলক্ষেত গোল চত্বরের চারদিক বন্ধ করে দেয়ায় ওই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে সকাল ৯টার পর থেকে। এর প্রভাব পড়েছে এর আশপাশ এলাকায়।

পূর্ব ঘোষণা অনুযায়ী রোববার সকাল ৯টায় নীলক্ষেত চত্বরে অবস্থান নেন ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। সেখানে তারা চারদিকে দড়ি দিয়ে রাস্তায় চলাচল বন্ধ করে মাঝখানে অবস্থানে নিয়ে বিক্ষোভ ও স্লোগান দিতে থাকেন। পাঁচ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

রোববার সকাল ১০টা থেকে বেলা পৌনে ২টা পর্যন্ত সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে শাহবাগ, নিউমার্কেট, ধানমন্ডি, নীলক্ষেত, আজিমপুর, বুয়েট, প্রেস ক্লাব ও ঢাবির টিএসসি এলাকায় যানজট তৈরি হয়েছে। যানজটের কারণে যানবাহনে বসে থাকতে দেখা যায় যাত্রীদের। আজিমপুর থেকে সাভার, ধামরাই, মানিকগঞ্জ ও গাজীপুরগামী যানবাহনগুলো পড়েছে বিপাকে। নিউমার্কেটে আসার পর রাস্তা বন্ধ থাকায় আড়াই ঘণ্টার বেশি সময় ধরে আটকে থাকতে দেখা যায় মূল সড়কে। নিউমার্কেট এলাকার রাস্তা বন্ধ হওয়ায় দ্রুত এর প্রভাব পড়ে শাহবাগ, ধানমন্ডি এলাকায়।

সর্বশেষ খবর অনুযায়ী, নীলক্ষেত এলাকা থেকে শিক্ষার্থীরা সরে না যাওয়ায় যানজট কমেনি। যানবাহন চলাচল পরিস্থিতিরও উন্নতি হয়নি। যানজটের কারণে যানবাহন থেকে নেমে অনেক যাত্রী হেঁটে গন্তব্যে যাচ্ছেন। অনেককে যাত্রীবাহী বাস, প্রাইভেটকার ও সিএনজি আটকে থাকতে দেখা যায়।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের আন্দোলনের কারণেই এ পরিস্থিতি। শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ না হলে এ পরিস্থিতির উন্নতিও হচ্ছে না। এক যাত্রী জানান, আজিমপুর যাবেন আত্মীয়ের বাসায়। ধামরাই থেকে বাসে নিউমার্কেট পর্যন্ত আসতে পারলেও যানজটের কারণে এক ঘণ্টারও বেশি সময় বাসেই অপেক্ষা করেন তিনি। কিন্তু পরিস্থিতি উন্নতি না হওয়ায় বাধ্য হয়ে হেঁটে গন্তব্যে রওনা দেন।

অন্যদিকে শাহবাগ মোড়ে কথা হয় বুয়েট শিক্ষার্থী সজিবুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, ক্যাম্পাসে যাব কিন্তু যানবাহন চলছে না বললেই চলে। সোনারগাঁও হোটেলের সামনে বাস থেকে তাই নেমে হেঁটে যাই টিএসসি এলাকায়। এরপর রিকশাযোগে ক্যাম্পাসে রওনা দেই।

অন্যদিকে হাইকোর্ট প্রাঙ্গণ থেকে আজিমপুর এলাকায় ঢুকতে বিপাকে পড়েন বাসযাত্রী আলমগীর হোসেন। তিনি বলেন, রাস্তা চালু থাকলেও আন্দোলনের কারণে সব যানবাহন আটকে রয়েছে, রিকশা পর্যন্ত চলছে না।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ডিএমপির দক্ষিণ ট্রাফিক বিভাগের নিউমার্কেট এলাকার সহকারী কমিশনার আনিস উদ্দিন বাহাদুর বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে যান চলাচল বন্ধ। রাস্তায় বেগ পেতে হচ্ছে। যানবাহন আপাতত ডাইভার্সন করে চলাচলে সহযোগিতা করা হচ্ছে। আজিমপুর এলাকা থেকে আসা নিউমার্কেট ও নীলক্ষেত সড়কে চলাচলকারী যানবাহনগুলোকে সাইন্সল্যাব হয়ে বের করে দেয়া হচ্ছে। আন্দোলন ও শিক্ষার্থীদের অবস্থান প্রত্যাহার হলে যানজট পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

এর আগে পাঁচ দফা দাবিতে রোববার সকাল ৯টা থেকে নীলক্ষেতে রাস্তা অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- এক হাজার ২০০ ছাত্রের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, চতুর্থ ও দ্বিতীয় বর্ষের ফল দ্রুত প্রকাশ, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ ও অধিভুক্ত সাত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট খোলা।

পরে দুপুর সোয়া ১২টার দিকে অবস্থানরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে তাদের আশ্বস্ত করেন ঢাবি উপাচার্য ড. মো. অধ্যাপক আখতারুজ্জামান। তিনি বলেন, দুঃখ প্রকাশ করছি। তোমাদের ওপর যে দুর্ভোগ তা তোমাদের ওপর বর্তায় না, তা আমাদের ওপরও বর্তায়। আগামী নভেম্বরের মধ্যে রেজাল্ট দেয়া হবে। সম্ভব হলে নভেম্বরের আগেই।

উল্লেখ্য, ২০১১-১২ সেশনের অনার্স শেষ বর্ষের পরীক্ষা গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আলাদা হয়ে এই সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। যে কারণে ফল প্রকাশের দায়িত্ব পায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। কিন্তু পরীক্ষার নয় মাস পার হলেও এখনও ফল প্রকাশ করা হয়নি।

সর্বাধিক পঠিত