• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রধান বিচারপতির অবস্থা জানতে আদালতে যাচ্ছে আইনজীবী সমিতি

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৭, ২২:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার শারীরিক অবস্থা জানার নির্দেশনা চেয়ে আদালতে যাচ্ছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি। সঙ্গে থাকবেন সিনিয়র আইনজীবীরাও। এছাড়া সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করার চেষ্টা করবেন বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি সিনিয়র আইনজীবীদের সঙ্গে বৈঠক করে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। এদিকে প্রধান বিচারপতিকে চাপের মাধ্যমে ছুটিতে পাঠানোর প্রতিবাদে বুধবারও সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

আগের দিনের সিদ্ধান্ত অনুযায়ী বুধবার বিকালে প্রধান বিচারপতির ছুটিতে যাওয়া এবং তার সঙ্গে সাক্ষাৎ করা নিয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, সম্পাদক ও সিনিয়র আইনজীবীদের সঙ্গে সমিতির নেতারা মতবিনিময় সভা করেন। সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে সমিতি ভবনের সম্মেলন কক্ষে এ সভায় সরকার সমর্থক কোনো সিনিয়র আইনজীবী উপস্থিত না থাকলেও সমিতির কার্যনির্বাহী কমিটিতে নির্বাচিত সরকার সমর্থক আইনজীবীরা উপস্থিত ছিলেন। এছাড়া বিএনপিপন্থী আইনজীবী এবং সাবেক কয়েকজন বিচারপতি অংশ নেন।

সভা শেষে জয়নুল আবেদীন বলেন, বুধবার  বৈঠকে দুটি রেজুলেশন পাস হয়েছে। এক. সমিতির সব সদস্য মিলে বৃহস্পতিবার সকাল ৯টায় আপিল বিভাগের এক নম্বর আদালতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে লিখিতভাবে দিকনির্দেশনা এবং সাহায্য কামনা করব, কীভাবে বর্তমান প্রধান বিচারপতির অবস্থা জানতে পারি।

দুই. সাবেক অনেক বিচারপতি আছেন যারা আদালতে আসেন, তাদের অনেকেই বারের মেম্বারশিপ নিয়েছেন। তাদের মধ্যে সাবেক জ্যেষ্ঠ বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করার চেষ্টা করবেন। তবে এই প্রতিনিধিদলের সদস্যসংখ্যা কত এবং বৃহস্পতিবার কখন দেখা করতে যাবেন- সে বিষয়ে পরে সভা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জয়নুল আবেদীন জানান।

তিনি বলেন, বারের পক্ষ থেকে বিভিন্ন রকম বক্তব্য আমরা দিয়েছি। সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের দায়িত্ব হচ্ছে বিচার বিভাগকে সব সময় সমর্থন করা। বিচার বিভাগের সম্মান-মর্যাদা সবকিছু রক্ষা করার জন্য দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীরা আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছেন। সভাপতি বলেন, গত কয়েকদিনের উদ্ভূত পরিস্থিতি নিয়ে আমরা আইনজীবী সমিতি প্রাথমিকভাবে সভা করেছিলাম। আপনাদের আমি জানিয়েছিলাম কমিটির সব সদস্য ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নিয়ে থাকি। গত কয়েক দিনের যা কিছু কর্মকাণ্ড আইনজীবী সমিতির সিদ্ধান্ত মোতাবেকই পরিচালনা করেছি।

জয়নুল আবেদীন বলেন, গতকালই বলেছিলাম আরও বৃহত্তর পরিসরে আলাপ-আলোচনা করার জন্য। যথারীতি আজ বিকাল ৪টায় জ্যেষ্ঠ আইনজীবীদের নিয়ে বসেছিলাম। সেখানে ৩৮ জন আইনজীবী ছিলেন। তাদের মধ্যে সাবেক কয়েকজন বিচারপতি ছিলেন। তারাও বিভিন্ন রকম মতামত দিয়েছেন। সবার বক্তব্য নিয়ে আমরা এই রেজুলেশন নিয়েছি।

বৃহস্পতিবার ৪টায় সিনিয়র আইনজীবীদের নিয়ে আবারও মিটিং করা হবে বলেও জানান বারের এই সভাপতি। এ সময় সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ আইনজীবী সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

সিনিয়রদের মধ্যে সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী, আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার আমিনুল হক, সিনিয়র আইনজীবী গিয়াস উদ্দিন আহমেদ, সাবেক বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, সাবেক বিচারপতি আব্দুল আওয়াল, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির  সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, আব্দুর রাজ্জাক খান, মীর মো. নাছির, এবিএম রফিক উল্লাহ, মাসুদ তালুকদার, সানাউল্লাহ মিয়া, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি ওজি উল্লাহ, সদস্য কুমার দেবুল দে, অ্যাডভোকেট শাহজাহান ও আশরাফুজ্জামানসহ ৩৮ জন আইনজীবী উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত