• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হামলাকারীর আত্মহত্যা, আইএসের সাথে সম্পৃক্ততা নেই: মার্কিন পুলিশ

প্রকাশ:  ০৩ অক্টোবর ২০১৭, ১০:২৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কাউন্ট্রি মিউজিক কনসার্টে গুলিবর্ষণের ঘটনাকে কোন ধরণের সন্ত্রাসী হামলা হিসেবে দেখছে না পুলিশ। কথিত ইসলামি জঙ্গি সংগঠন আইএস ভয়াবহ এ হামলার জন্য দায় স্বীকার করলেও মার্কিন প্রশাসন জানাচ্ছে, এতে এ ধরণের কোনো প্রমাণ খুঁজে পাননি তারা।  বিবিসি, রয়টার্সের সংবাদ।   

এদিকে রোববারের এ ভয়াবহ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৮ জনে দাঁড়িয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার রাতের ওই ঘটনায় আহত হয়েছেন অন্তত পাঁচ শতাধিক মানুষ। হামলাকারী ৬৪ বছর বয়সী স্টিফেন প্যাডোক এক ব্যক্তি এ বেপরোয়া হত্যাকাণ্ড চালান।

লাস ভেগাসে পর্যটকমুখর মান্দালাবে রিসোর্ট ও ক্যাসিনোতে আয়োজিত কনসার্টে হোটেলের ৩২ তলার ওপর থেকে বেপরোয়া গুলিবর্ষণ করেন প্যাডোক। পরবর্তীতে হোটেল কক্ষ থেকে তার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। সোয়াট টিম হোটেল কক্ষে প্রবেশের আগে প্যাডোক নিজের গুলিতে নিহত হয়েছেন বলে জানা গেছে।

কাউন্টি শেরিফ জোসেফ লম্বার্ডো সাংবাদিকদের বলেন, পুলিশ হোটেল রুমে প্রবেশের আগেই প্যাডেক নিজের গুলিতে আত্মহত্যা করেন। 

এদিকে, ঘটনার বেশ কিছু সময় পরে আইএসের ‘আমাক’ নামক ওয়েবসাইটে হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় জঙ্গি সংগঠনটি। হামলাকারীকে নিজেদের লোক দাবি করে সংগঠনটি জানায়, তাদের ডাকে সাড়া দিয়ে স্টিফেন হামলাটি চালিয়েছে। 

সংগঠনটি এটাও দাবি করে, কয়েক মাস আগে হামলাকারী ইসলাম ধর্ম গ্রহণ করে। যদিও দাবির স্বপক্ষে কোনো তথ্য প্রমাণ দিতে পারেনি জঙ্গি সংগঠনটি। পুলিশ এবং হামলাকারীর স্বজনেরাও এই দাবি অস্বীকার করেছে।

স্টিফেন’এর সঙ্গে হামলায় জড়িত সন্দেহে মারিলো ড্যানলিকেও খুঁজছে পুলিশ। ৬৪ বছর বয়সী ওই নারী অস্ট্রেলিয়ার নাগরিক হলেও সে ইন্দোনেশিয়ার বংশোদ্ভূত।

ঘটনার পরদিনই পুলিশ বন্দুকধারী স্টিফেন পেডককে শণাক্ত করে। তিনি নেভাদার মেসকুটে এলাকায় অবসরকালীন নিবাসস্থলের বাসিন্দা ছিলেন। প্যাডকের অপরাধের কোন রেকর্ড নেই।  পুলিশ জানাচ্ছে, এ ঘটনা সে একাই ঘটিয়েছেন এবং এখনো জানা যাচ্ছে না কেন তিনি এ হামলা চালিয়েছে।

লাস ভেগাসের এফবিআই এর দায়িত্বপ্রাপ্ত বিশেষ এজেন্ট আরওন রাউস বলেন, আমরা নিশ্চিত এ ঘটনার সাথে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর কোনো ধরণের জন্য যোগাযোগ নাই।

উল্লেখ্য, বিবিসি ও রয়টার্স কনসার্টটিতে প্রায় ২২ হাজার দর্শকের সমাবেশ ছিল বলে উল্লেখ করলেও গার্ডিয়ান জানাচ্ছে এতে উপস্থিত ছিলেন ৪০ হাজারেরও বেশি লোক।  

সর্বাধিক পঠিত