• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

এবার সেসব কোম্পানির উল্টো পথে যাত্রা

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০১৭, ১৮:৩৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সাম্প্রতিককালে কয়েকটি কোম্পানি দর বৃদ্ধির চমক নিয়ে শেয়ারবাজারে আলোচনার ঝড় তুলেছে। প্রতি সপ্তাহের দর বৃদ্ধির এসব দুর্বল কোম্পানি সবলেদের হটিয়ে শীর্ষ তালিকার স্থান দখল করে থেকেছে। কিন্তু বিদায়ী সপ্তাহে সেসব কোম্পানিগুলোর মধ্যে ৪টি কোম্পানি উল্টো পথে হাঁটতে দেখ গেছে। কোম্পানিগুলো এবার লুজারের শীর্ষ তালিকায় নেমে এসেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহের লুজারের শীর্ষ তালিকায় স্থান করে নেয়া এসব কোম্পানি হলো- ইমাম বাটন, দুলামিয়া কটন, সমতা লেদার ও মডার্ণ ডাইং।

ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ: দীর্ঘদিন ধরে ব্যবসায় লোকসানে থাকা কোম্পানিটির গত সপ্তাহে শেয়ার দর কমেছে ৯.৮২ শতাংশ। একইসঙ্গে কোম্পানিটির লভ্যাংশ প্রদান বন্ধ রয়েছে। এরপরেও কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিক হারে বাড়তে দেখা গেছে। যাতে আগস্ট মাসে কোম্পানিটির শেয়ার দর বৃদ্ধি নিয়ে ডিএসই দুই দফায় সতর্কীকরণ তথ্য প্রকাশ করে।

দুলামিয়া কটন স্পিনিং মিলস: গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর কমেছে ৭.৪৭ শতাংশ। তবে কোম্পানিটির শেয়ার দর জুলাই ও আগস্ট মাসে কোন কারন ছাড়াই বেড়েছে। যার পেছনে মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে ডিএসই থেকে ৩ দফায় সতর্কীকরন তথ্য প্রকাশ করা হয়েছে। যে কোম্পানিটি বিগত ৫ বছরে কোন মুনাফা অর্জন ও লভ্যাংশ প্রদান করেনি।

সমতা লেদার কমপ্লেক্স: এই কোম্পানিটির শেয়ার দরও জুলাই ও আগস্ট মাসে অস্বাভাবিক হারে বাড়ে। অথচ চলতি মূলধনের অভাবে কোম্পানিটির ব্যবসায় পরিচালনা করা বাধাগ্রস্থ হচ্ছে। যাতে কোম্পানির শেয়ার দর বাড়ার পেছনে কোন কারন ছিল না বলে ৩ দফায় ডিএসই সতর্কীকরণ তথ্য প্রকাশ করে। অবশেষে গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর কমেছে ৬.৮৯ শতাংশ।

মডার্ণ ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিং: অনুৎপাদনে থাকা কোম্পানিটির শেয়ার দর রয়েছে আকাশচুম্বী। এমতাবস্থায় গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর কমেছে ৯.৩৮ শতাংশ। তারপরেও কোম্পানিটির শেয়ার দর রয়েছে ২২৭.৯০ টাকায়। অথচ কোম্পানিটিতে কোন উৎপাদন হয় না। এছাড়া উৎপাদনে যাওয়ার মতো কোন সিদ্ধান্তও নেয়নি। বর্তমানে কোম্পানিটির ভবন ও ফ্যাক্টরী ভাড়া থেকে আয় করা হয়।