• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

খাবারে বাড়তি লবণ যোগ করা কি ভালো?

প্রকাশ:  ১২ অক্টোবর ২০২৪, ১২:০৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

কখনো কি এমন হয়েছে যে আপনার প্রিয় খাবারটি মুখে দিয়ে মনে হয়েছে, আরেকটু লবণ হলে ভালো হতো! এরকমটা আসলে আমাদের প্রায় সবার সঙ্গেই হয়ে থাকে। খাবারের সঙ্গে বাড়তি লবণ যোগ করে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এটি আমাদের খাবারের স্বাদ বাড়ানোর একটি সহজ উপায় বলে মনে হয়। এবং আমরা এটি কেবল প্রতিদিনের খাবারের ক্ষেত্রেই করি না, সেইসঙ্গে ফল ও সালাদের ক্ষেত্রেও করি।

খাবারের উপরে লবণ যোগ করা কি সত্যিই ভালো অভ্যাস? এটি আমাদের খাবারের স্বাদ আরও ভালো করে তোলে কিন্তু এটি কি ক্ষতি করে? যদি আপনার মনে সোডিয়াম-সম্পর্কিত এই প্রশ্ন থাকে, তাহলে সে সম্পর্কে জেনে নেওয়াই ভালো। আসুন জেনে নেওয়া যাক এই অভ্যাস আপনার শরীরকে ভালো বা খারাপ করতে সাহায্য করছে কি না।

খুব বেশি লবণ খেলে কী হয়?

আপনি যদি প্রতিদিন অত্যধিক লবণ গ্রহণ করেন তবে এটি আপনার শরীরের ওপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে। সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হলো উচ্চ রক্তচাপ। যেখানে রক্ত ​​জোর করে ধমনীর দেয়ালের বিরুদ্ধে ঠেলে দেওয়া হয়।

কিছু অন্যান্য সাধারণ লক্ষণের মধ্যে রয়েছে মাল্টিপল স্ক্লেরোসিস, হৃদরোগ, মাথাব্যথা, বর্ধিত পেশী টিস্যু, অঙ্গের ক্ষতি, কিডনিতে পাথর, অস্টিওপোরোসিস ইত্যাদি। অত্যধিক লবণ গ্রহণের একটি খুব স্পষ্ট পার্শ্ব প্রতিক্রিয়া হলো শরীরে পানি ধরে রাখা, যার ফলে শরীরের বিভিন্ন অংশে ফুলে যেতে পারে।

খাবারের উপরে লবণ যোগ করতে পারবেন?

হ্যাঁ, পারবেন। পুষ্টিবিদদের মতে খাবারের উপরে লবণ যোগ করলে কোনো সমস্যা হবে না। তবে এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে, আপনি দিনের জন্য প্রয়োজনীয় মোট সোডিয়ামের অতিরিক্ত গ্রহণ করছেন না। খুব সুস্বাদু বা নোনতা খাবার খেতে গিয়ে বাড়তি লবণ খেয়ে ফেলবেন না। যেভাবেই লবণ গ্রহণ করেন না কেন সেটি যেন প্রয়োজনের থেকে অতিরিক্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তাহলেই সুস্থ থাকা সহজ হবে।