• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
  • ||
  • আর্কাইভ

ভারতীয় সিনেমা নিয়ে রানির মন্তব্যে ক্ষুব্ধ নেটিজেনরা

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২৪, ০৯:১৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

নেটিজেনদের তোপের মুখে রানি মুখার্জি। সম্প্রতি একটি টক শোতে ভারতীয় সিনেমাকে বিশ্বের সেরা সিনেমা বলে মন্তব্য করেছেন তিনি। আর রানির এই মন্তব্যের জেরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠেছে সমালোচনার ঝড়। এক্স মাধ্যমে ওই টক শো’র ঝলক ভাইরাল হওয়ার পর থেকেই রানিকে কার্যত তুলাধনা করছেন নেটিজেনদের একাংশ।

বিজ্ঞাপন

ঘটনার সূত্রপাত কীভাবে

সম্প্রতি এক টিভি অনুষ্ঠানে বক্তা হিসেবে ছিলেন রানি মুখোপাধ্যায়। তার সঙ্গে এই টক শোতে ছিলেন কন্নড় চলচ্চিত্র নির্মাতা পৃথ্বী কোনানুর। ভারতীয় সিনেমা নিয়ে আলোচনা প্রসঙ্গে পৃথ্বী জানান, তিনি সবাইকে ইরানের সিনেমা দেখতে বলেন।

বিজ্ঞাপন

পৃথ্বীর কথায়, আমি সবাইকেই ইরানের সিনেমা দেখতে বলি। আমাদের সিনেমার সঙ্গে ওদের সিনেমার বিস্তর ফারাকটা বুঝতে পারবেন। আমি মনে করি, কিছু কারণের জন্য আমরা ইরানের সিনেমা থেকে অনেকটা পিছিয়ে রয়েছি। এটা সত্যি মতামত। দর্শকদের অনুরোধ করব ইরানের সিনেমা দেখুন, দেখুন যে... চিন্তা-ভাবনার দিক থেকে ওরা কত এগিয়ে। হয়ত প্রযুক্তিতে নয়, কিন্তু সিনেমার চিন্তা-ভাবনার দিক দিয়ে ওরা অনেক এগিয়ে।

পৃথ্বী কোনানুরের এই মন্তব্যের রেশ টেনেই নিজের বক্তব্য পেশ করেন রানি মুখার্জি। পৃথ্বীর মতামতের বিরোধিতা করে তিনি বলেন, এখানে আমি কিছু বলতে চাই। উনি (পৃথ্বী) যে বললেন ইরানের সিনেমা থেকে আমাদের শেখা উচিত, এতে আমি একটু বিরক্তই হলাম। আমি বিশ্বাস করি ভারতীয় সিনেমা বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ। তাই উনার কথায় আমি সহমত পোষণ করছি না।

রানি বলেন, আমি সত্যিই দুঃখিত, যদি আপনি একদম মাটির গল্প নিয়ে তৈরি সিনেমার কথা বলেন, তাহলে আপনাকে টুয়েলভথ অবশ্যই দেখতে হবে। বিধু বিনোদ চোপড়া একটি অসাধারণ সিনেমা তৈরি করেছেন, যা আদতে ভারতের কথা বলে, এ সিনেমায় সবকিছুই দুর্দান্তভাবে দেখানো হয়েছে।

এই অভিনেত্রী বলেন, আমি মনে করি, ভারতে সবচেয়ে বৈচিত্রময় সিনেমা নির্মাণ করা হয়। ভারতের বাইরের সিনেমা নিয়ে যখন আলোচনা হয়, তখন সেখানে এ দেশের মতো এত বৈচিত্র লক্ষ্য করা যায় না। আমি বিশ্বাস করি, ভারতীয় সিনেমার এখনো অনেক কিছু দেওয়ার রয়েছে এবং সত্যিই ভারতের সিনেমা বিশ্বসেরা। আমি অন্য কোনও দেশের সিনেমার সঙ্গে ভারতীয় সিনেমার তুলনা করতে চাই না, কারণ আমাদের কাছেই সবচেয়ে সত্যি গল্পগুলো রয়েছে, মাটির সঙ্গে জুড়ে থাকা গল্প রয়েছে।

চলচ্চিত্র নির্মাতা পৃথ্বী কোনানুরের মন্তব্যের পাল্টা জবাবে রানি যা বলেছেন, তা নিয়েই শুরু হয়েছে শোরগোল। নেটিজেনদের একাংশের মতে, মোটেই ঠিক কথা বলেননি অভিনেত্রী। ভারতীয় সিনেমা একেবারেই বিশ্বের সেরা নয়। রানির সঙ্গে সহমত পোষণ করেননি নেটিজেনদের একটা বড় অংশ।

সর্বাধিক পঠিত