• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

প্রকাশ:  ০৯ মে ২০২৪, ১৩:০১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিশ^ রেডক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট-এর ১৯৬তম জন্মবার্ষিকী এবং বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে গতকাল রেডক্রিসেন্ট চাঁদপুর ইউনিট কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং অন্যান্য কর্মসূচি পালিত হয়। সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর ইউনিটের সেক্রেটারী এম.এ. মাসুদ ভূঁইয়া। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী। বক্তব্য রাখেন কার্যনির্বাহী সদস্য বেলায়েত হোসেন বিল্লাল, তমাল কুমার ঘোষ, অ্যাডঃ জহিরুল ইসলাম ও রোটারিয়ান আলেয়া বেগম লাকী। সঞ্চালনায় ছিলেন ইউনিট অফিসার আশ^াদুল হায়দার পপি।
আলোচনা শেষে রেড ক্রিসেন্ট ইউনিটের পক্ষ হতে চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তিনশত রোগীর মাঝে নাস্তা বিতরণ করা হয়।
আইএমএফের নির্বাহী বোর্ডের অনুমোদন পেলেই ৩য় কিস্তি পাবে বাংলাদেশ
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী বোর্ডের অনুমোদন পেলেই ঋণের তৃতীয় কিস্তি পাবে বাংলাদেশ। বুধবার (৮ মে) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ঢাকায় সফররত দাতা সংস্থাটির প্রতিনিধি দলের প্রধান ক্রিস পাপাগেওর্জিউ।
তিনি বলেন, আইএমএফের তৃতীয় কিস্তির ঋণ পেতে বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল। এখন আগামী কয়েক সপ্তাহের মধ্যে দাতা সংস্থাটির নির্বাহী বোর্ডের অনুমতির অপেক্ষায় রয়েছে। এরপর দ্বিতীয় পর্যালোচনা শেষে ৯৩২ মিলিয়ন মার্কিন ডলারের কিস্তির ছাড় দেওয়া হবে।
আইএমএফের ডেভেলপমেন্ট মাইক্রো ইকোনমিক্স ডিভিশনের এই প্রধান বলেন, আইএমএফ-সমর্থিত কর্মসূচির আওতায় গুরুত্বপূর্ণ কাঠামোগত সংস্কার করেছে বাংলাদেশের কর্তৃপক্ষ। বিশেষ করে পেট্রোলিয়াম পণ্যের জন্য ফর্মুলাভিত্তিক জ্বালানি মূল্য সমন্বয় নীতি তারা বাস্তবায়ন করেছেন।
মূল্যস্ফীতিসহ নানা সমস্যা থাকা সত্ত্বেও বিনিময় হার পুনর্বিন্যাসে বাংলাদেশ ব্যাংক যেসব পদক্ষেপ নিয়েছে, সেগুলোকে স্বাগত জানিয়েছে আইএমএফ। সূত্র : ঢাকা পোস্ট।