• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আন্তর্জাতিক নারী দিবসে টিআইবির আলোচনা সভা

প্রকাশ:  ১৪ মার্চ ২০২৪, ১১:১৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘নারী অধিকার ও দুর্নীতি একসূত্রে গাঁথা’ প্রতিপাদ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও টিআইবির আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১১ মার্চ সোমবার সনাক কার্যালয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সনাক-চাঁদপুর-এর সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাছিমা আক্তার। তিনি বলেন, আমরা সবসময় ইতিবাচক ধারণার মধ্যে থাকবো। নতুন প্রজন্মকে নারী অধিকার সম্পর্কে জানাতে হবে। জানাতে হবে কেনো আমরা নারী দিবস পালন করি। আমরা বৈষম্যের ঊর্ধ্বে নই। আমরা প্রত্যেকে নিজেকে মানুষ ভাববো।
তিনি বলেন, আমরা নারীরা সমতার জায়গায় পিছিয়ে আছি। বৈষম্যমুক্ত ও সুশাসিত সমাজ বিনির্মাণে নারী ও পুরুষকে সমভাবে এগিয়ে যেতে হবে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সুশিক্ষায় গড়ে তুলতে হবে। আমাদের নিজেদের সক্ষম হয়ে দাঁড়াতে হবে।
সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া বলেন, নারীরা আমাদের অনেক কিছু দিয়েছে। নারী না হলে আমরা কৃষি পেতাম না। পৃথিবীর প্রথম কবি একজন নারী। টাইফয়েডের জীবাণু শনাক্ত করেছেন একজন নারী। করোনা ভ্যাকসিন যিনি প্রথম দিয়েছেন তিনি একজন নারী। মহাশূন্যে যিনি প্রথম গিয়েছেন তিনি একজন নারী। নারীদের ভূমিকার কথা বলে শেষ করা যাবে না। নারীরা আমাদের জীবনে বাতাসের মতো জড়িয়ে আছে। এসডিজিতে নারীদের জন্যে শোভন কর্মসংস্থানের কথা বলা আছে।
তিনি বলেন, আমরা নারী-পুরুষ সমঅধিকার চাই। আমাদেরকে আবশ্যই সাম্যের দিকে এগিয়ে যেতে হবে।
সনাকের সহ-সভাপতি প্রভাষক জেসমিন আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওয়াইডব্লিউসিএ’র প্রধান শিক্ষক কবিতা সাহা, পদক্ষেপ, চাঁদপুরের সভাপতি মুক্তা পীযূষ, চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের আইপিপি মাহমুদা খানম, উইমেন চেম্বার এন্ড কমার্স প্রতিনিধি, মহিলা পরিষদের প্রতিনিধি কাজল চক্রবর্তী ও অবসরপ্রাপ্ত শিক্ষিকা কল্পনা সরকার।
আরো বক্তব্য রাখেন সনাকের জেন্ডার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক কৃষ্ণা সাহা, সনাক সদস্য মোঃ আব্দুল মালেক, এ.বি.এম. নজরুল আমিন, লীলা মজুমদার, রুমা সরকার ও হাবিবুর রহমান পাটওয়ারী। আন্তর্জাতিক নারী দিবসের ধারণাপত্র উপস্থাপন করেন ইয়েস সদস্য খায়রুল আলম জনি।
সভায় উপস্থিত ছিলেন সনাক সদস্য অ্যাডঃ পলাশ মজুমদার, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, সনাক-চাঁদপুর ইয়েস গ্রুপের সদস্য ও অ্যাকটিভ সিটিজেন গ্রুপের সদস্যবৃন্দ।

 

সর্বাধিক পঠিত