• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫ বছরপূর্তি উৎসব

প্রকাশ:  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আলোকিত মানুষ চাই’ স্লোগানে পথচলার ৪৫ বছরপূর্তি উদ্যাপন করেছে বিশ^সাহিত্য কেন্দ্র। এই ৪৫ বছরপূর্তি উৎসব উপলক্ষ্যে ভ্রাম্যমাণ লাইব্রেরী চাঁদপুর ইউনিটের আয়োজনে গত ৯ ফেব্রুয়ারি শুক্রবার বিকেল ৪টায় চাঁদপুর সরকারি কলেজে আনন্দ উৎসব ও পাঠক আড্ডার আয়োজন হয়।
ভ্রাম্যমাণ লাইব্রেরী কর্মকর্তা মোঃ আরিফুল ইসলামের পরিচালনায় বিশ^সাহিত্য কেন্দ্র গড়ে ওঠার পর্যায় থেকে শুরু করে এখন পর্যন্ত এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি, সদস্য, পাঠক ও শুভানুধ্যায়ীসহ সমাজের বিশিষ্টজনরা অংশ নেন।
অনুষ্ঠানে সদস্যরা বলেছেন, বিশ^ সাহিত্য কেন্দ্রের ৪৫ বছরের পথচলায় অর্জনের শেষ নেই। মানুষের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে প্রতিষ্ঠানটির ভূমিকা অনন্য। আলোর পথের এ যাত্রা অব্যাহত থাকবে বলেও আশা তাদের।
অন্য এক সদস্য বলেন, স্কুলে পড়ার সময় থেকেই বিশ^সাহিত্য কেন্দ্রের সঙ্গে সম্পর্ক। তখন ভ্রাম্যমাণ লাইব্রেরির বই পড়তাম। আমি বিশ^ সাহিত্য কেন্দ্রের নিয়মিত একজন সদস্য। বিশ^ সাহিত্য কেন্দ্র আরও অনেক দূর এগিয়ে যাক সেই প্রত্যাশা করি।
আরেক সদস্য বলেন, ভ্রাম্যমাণ লাইব্রেরি থেকে নিয়মিত বই পড়ি। এই প্রতিষ্ঠানটি আমাদের বই পড়ার সুযোগ করে দিয়েছে। অনেক শিক্ষার্থী আছে যাদের সব বই কিনে পড়ার সামর্থ্য নেই। তাদেরসহ সব শিক্ষার্থীর জন্যে বিশ^ সাহিত্য কেন্দ্র বই পড়ার সুযোগ করে দিয়েছে।
এক শিক্ষার্থী বলেন, বিশ^ সাহিত্য কেন্দ্র এক অনুপ্রেরণার নাম। আমার বই পড়ার অভ্যেস গড়ে উঠেছে বিশ^ সাহিত্য কেন্দ্রের বই দিয়ে। আমি ও আমার বন্ধুরা এখানে এসেছি। অনেক মানুষকে একসঙ্গে দেখে ভালো লাগছে।
মানুষের মধ্যে আলো ছড়িয়ে দেয়ার এ কার্যক্রম চলমান থাকবে। আমরা আলোকিত মানুষ গড়ার কাজটি করে যাবো। আমাদের নিজস্ব ভবন রয়েছে। লোকবল রয়েছে। তবে আমাদের ঘাটতি রয়েছে সম্পদের। এটির পরিপূর্ণতা পেলে বিশ^ সাহিত্য কেন্দ্রের কার্যক্রম আরও এগিয়ে যাবে।

 

সর্বাধিক পঠিত