• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর প্রেসক্লাব কর্তৃক প্রতিষ্ঠিত উদয়ন শিশু বিদ্যালয়ের প্রেসক্লাবের মতবিনিময়

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর প্রেসক্লাব কর্তৃক প্রতিষ্ঠিত উদয়ন শিশু বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের সাথে শিক্ষার মানোন্নয়ন নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টায় প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত।
তিনি তাঁর বক্তব্যে বলেন, শিক্ষা প্রসারের উদ্দেশে চাঁদপুর প্রেসক্লাব ১৯৮২ সালে উদয়ন শিশু বিদ্যালয়টি প্রতিষ্ঠা করে। বিদ্যালয়ের শিক্ষার মান আরো বৃদ্ধি করার লক্ষ্যে আজকের এই মতবিনিময় সভা। আমরা চাই এই প্রতিষ্ঠান আবারো জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হোক। সারাদেশের মধ্যে একমাত্র চাঁদপুর প্রেসক্লাবেরই প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।
তিনি আরো বলেন, প্রতিষ্ঠান প্রধানকে ডায়নামিক হতে হবে। অনেক গুণাবলি থাকতে হবে প্রতিষ্ঠান প্রধানের। বাস্তবতা ও আবেগ দুটি ভিন্ন জিনিস। স্কুলের মালিক হিসেবে চাঁদপুর প্রেসক্লাব প্রতিষ্ঠান পরিচালনা করবে। শিক্ষকদের প্রশিক্ষণের বিকল্প নেই। আমরা শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবো। প্রতিষ্ঠানের কর্মবিন্যাস ও শৃঙ্খলা রাখতে হবে। সবকিছুর মূলে হচ্ছে নিজের বিবেক।
তিনি বলেন, ২০২৫ সালের জানুয়ারিতে এই বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তি করার লক্ষ্য রয়েছে। প্রেসক্লাবের সুবিধাগুলো উদয়ন শিশু বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরাও পাবে।
চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রোটাঃ মাহবুবুর রহমান সুমনের পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ ড. জালাল চৌধুরী, শহীদ পাটওয়ারী, ইকবাল হোসেন পাটওয়ারী, গিয়াস উদ্দিন মিলন ও এএইচএম আহসান উল্লাহ, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা ও রিয়াদ ফেরদৌস।
উদয়ন শিশু বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নাজমুন নাহার, সহকারী শিক্ষক ও শিক্ষক প্রতিনিধি সাইদা আক্তার, মোহাম্মদ হোসেন ও নাছরিন আক্তার। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি এএইচএম আহসান উল্লাহ ও গীত পাঠ করেন উদয়ন শিশু বিদ্যালয়ের শিক্ষক মিলি আচার্যী।
শিক্ষকরা বলেন, বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন করতে হবে। স্কুলের চেইন অব কমান্ড ঠিক রাখতে সম্মিলিতভাবে কাজ করতে হবে। প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। বার্ষিক কার্যক্রমের রোস্টার করতে হবে। শিক্ষকদের প্রতিমাসে মিটিং করতে হবে। ক্লাস মনিটরিং করতে হবে। করোনার প্রভাব এখনো কাটিয়ে ওঠা যায়নি। আমরা সবাই মিলে সব সমস্যা উত্তরণ করতে পারবো ইনশাআল্লাহ।
প্রেসক্লাব নেতৃবৃন্দ বলেন, ১৯৮২ সালে চাঁদপুর প্রেসক্লাব নেতৃবৃন্দ শিক্ষা প্রসারের উদ্দেশে উদয়ন শিশু বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। দীর্ঘদিন সুনামের সাথে পরিচালিত হলেও ইদানিং কিছুটা ভাটা লক্ষ্য করা যাচ্ছে। ফলে বিদ্যালয়ের শিক্ষার মান বাড়াতে হবে। প্রেসক্লাবের সাথে সাথে উদয়ন স্কুলেরও সুনাম বৃদ্ধি করতে হবে। আমরা চাই এই প্রতিষ্ঠানটি সুনাম ও দক্ষতার সাথে পরিচালিত হোক। শিক্ষক প্রশিক্ষণসহ নানা কাজে প্রেসক্লাব নেতৃবৃন্দের সহযোগিতা আগের মতো অব্যাহত থাকবে।
উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের কোষাধ্যক্ষ তালহা জুবায়ের, চাঁদপুর উদয়ন শিশু বিদ্যালয়ের শিক্ষক গুলশান আরা, সেলিনা জাহান, মিলি আচার্যী, সাবিনা ইয়াসমিন, রওশন আরা, চিত্রা ভঞ্জ, ফাতেমা আক্তার, কুলছুমা আক্তার, সোলায়মান হোসেন ও মাওঃ মাহমুদুল হাসান।

সর্বাধিক পঠিত