• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চর্যাপদ একাডেমির মাসব্যাপী কর্মসূচি

প্রকাশ:  ০২ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

‘বই কখনো হয় না পর, বইয়ের সঙ্গে বাঁধব ঘর’—স্লোগানে সেপ্টেম্বর মাসকে ‘৩য় বই উপহার মাস ২০২৩’ ঘোষণা করেছে চর্যাপদ সাহিত্য একাডেমি। ‘বইয়ের দিকে বাড়াও হাত, ঘুচে যাবে অন্ধ রাত’—প্রতিপাদ্যকে সামনে রেখে মাসব্যাপী চলবে এ কর্মসূচি। ঘোষণার দিন থেকে পথে-ঘাটে, অফিস-আদালতে, স্কুল-কলেজে, এমনকি যানবাহনেও দেওয়া হবে বিনা মূল্যে বই।

১ সেপ্টেম্বর বেলা সাড়ে ১১টায় চাঁদপুরের বড় স্টেশন মোলহেডের রক্তধারা ভাস্কর্যের সামনে রক্তিম ফিতা কেটে অনুষ্ঠান উদ্বোধন করেন চর্যাপদ একাডেমির সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক। বেলা ১২টায় অনুষ্ঠানিকভাবে বই উপহার মাস ঘোষণা করেন একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নি।

চর্যাপদের নির্বাহী সদস্য কামরুন্নাহার বিউটির সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান ও আইসিটি পরিচালক রাসেল ইব্রাহীম। শুভেচ্ছা বক্তব্য রাখেন মহাপরিচালক অ্যাডভোকেট রফিকুজ্জামান রণি, সহ-সভাপতি আয়শা আক্তার রুপা, নিয়ন্ত্রণ পরিষদ চেয়ারম্যান আসাদুল্লা কাহাফ, পরিচালক শিউলী মজুমদার, সহকারী পরিচালক ফেরারী প্রিন্স, উপ-পরিচালক জান্নাতুল ফেরদাউস সুপ্ত, স্বজন বিকাশ সাহা প্রমুখ।

আরও পড়ুন: দাঁড়িকমা বেস্টসেলার পুরস্কার তুলে দিলেন আনিসুল হক

বই উপহার মাসের আহ্বায়ক অ্যাডভোকেট রফিকুজ্জামান রণি বলেন, সেপ্টেম্বর মাসজুড়ে চলবে বই উপহার কর্মসূচি। প্রতিদিন বিভিন্ন প্রান্তের ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হবে বই। দেশ-বিদেশের সাধারণ মানুষ থেকে শুরু করে প্রশাসনিক কর্মকর্তা, রাজনীতিবিদ, গণমাধ্যমকর্মী, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গের হাতে এ উপহার তুলে দেওয়া হবে।

তিনি আরও বলেন, এ মাসে ৫০০ থেকে ১০০০ বই উপহার দেওয়ার টার্গেট আছে। আশা করি টার্গেট পূরণ করতে পারবো। আমরা মনে করি, দেশ গড়ার স্বপ্ন দেখতে হলে বইয়ের বিকল্প কিছু নেই। মাদক, জঙ্গীবাদ, বাল্যবিবাহ ও ধর্মান্ধতার বিরুদ্ধে এক প্রচ্ছন্ন আন্দোলন হচ্ছে এ কর্মসূচি।

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নি বলেন, পৃথিবীকে চিনতে হলে, স্বাধীনতা ও বঙ্গবন্ধুকে জানতে হলে বেশি বেশি বই পড়তে হবে। তাই বইয়ের প্রতি মানুষের ভালোবাসা তৈরি করতে হবে। বিগত ৪ বছরে প্রায় সাড়ে ৯ হাজার বই উপহার দিয়েছে চর্যাপদ একাডেমি। এ সময় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা ভ্রমণপিপাসু মানুষদের হাতে হাতে বই উপহার তুলে দেন চর্যাপদ সাহিত্য একাডেমির সদস্যরা।