• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আমিরাবাদে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প বেড়িবাঁধে আকস্মিক ভাঙ্গন

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৮:০৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

গতকাল শুক্রবার রাত ৮টার পর মতলব উত্তরে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বেড়িবাঁধে আকস্মিক ভাঙ্গন শুরু হয়েছে। উপজেলার আমিরাবাদ বাজারের সনি্নকটে বালুরচর গ্রামের জনতাবাজার সংলগ্ন পশ্চিম পাশে প্রায় ৫০-৬০ ফুট এলাকার বেড়িবাঁধের অর্ধেক অংশ আকস্মিকভাবে দেবে গেছে। গতকাল বিকেলে এই বাঁধে অল্পস্বল্প এলাকা দেবে যেতে লাগলে এলাকাবাসী প্রকল্পের নির্বাহী প্রকৌশলীকে ফোন দিলেও তিনি তাৎক্ষণিক ব্যবস্থা না নেয়ায় বাঁধে ভাঙ্গন তীব্রতর হয়েছে বলে এলাকাবাসী অভিযোগ করেছেন।


বাঁধ ভাঙ্গনের বিষয়টি জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও প্রকল্পের পানি ব্যবহারকারী ফেডারেশনের সভাপতি এম.এ. কুদ্দুসকে জানানো হয়েছে। হাজার হাজার আতঙ্কগ্রস্ত মানুষ বাঁধ ভেঙ্গে মেঘনার পানিতে প্রকল্প এলাকা আশির দশকের ন্যায় তলিয়ে যাবার আশঙ্কায় আহাজারি করছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

 


রাতে এ বিষয়ে কথা হয় স্থানীয় সংসদ সদস্য অ্যাডঃ নূরুল আমিন রুহুলের সাথে। তিনি এ প্রতিবেদককে জানান, মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের চাঁদপুরস্থ কার্যালয়ের এখানে চরম গাফিলতি রয়েছে। বহু আগে প্রকল্প বাঁধের সংস্কার কাজের ডিপিপি করা হয়েছে এবং এটি এখনো চাঁদপুরেই পড়ে রয়েছে। তাদের কাজের গাফিলতির কারণেই আজ এ অবস্থা। তিনি বলেন, আমি ভাঙ্গনের বিষয়টি শোনার সাথে সাথে স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলেছি। ইতিমধ্যে ভাঙ্গন রোধে বালুর ব্যাগ ফেলার কাজ শুরু হয়ে গেছে। ইনশাল্লাহ বড় ধরনের দুর্ঘটনা ঘটবে না। তিনি আরো বলেন, আমি পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীমের সাথেও কথা বলেছি। দ্রুত সব ব্যবস্থা নেয়া হচ্ছে। আতঙ্কিত হওয়ার কারণ নেই।