• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মতলব দক্ষিণে জলাশয় ভরাট ও পরিবেশ দূষণ ভ্রাম্যমাণ আদালতের জরিমানা আদায়

প্রকাশ:  ১৯ আগস্ট ২০২০, ১১:১০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

১৮ আগস্ট মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে মতলব দক্ষিণে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নুশরাত শারমীনের নেতৃত্বে উপজেলায় জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্টে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) অনুযায়ী ২১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।


নারায়ণপুর ব্রীজ সংলগ্ন খিদিরপুরস্থ পাচঘরিয়ায় বালু দ্বারা খাল ভরাট করার অভিযোগে মোবাইল কোর্ট পরিচালনা করে মেসার্স মঞ্জিল ট্রেডার্সের মোঃ আবু বকর নামক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া একই স্থানে খালের অংশ দখল করে টয়লেট নির্মাণ করার কারণে শেখ ফজলুল করিম সেলিম নামক ব্যক্তিকে আগামী ১০ দিনের মধ্যে খালের অংশে নির্মিত টয়লেট অপসারণের জন্য নির্দেশ প্রদান করা হয়। নির্দেশ অমান্যে ব্যর্থ হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।


পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ে গত ১২ আগস্ট প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে খিদিরপুরস্থ পাচঘরিয়া গ্রামের স্বপন নামক ব্যক্তিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় তাকে পরিবেশ সম্মতভাবে গরু লালন পালনের জন্য নির্দেশ প্রদান করা হয়।


উক্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এএইচএম রাসেদ, বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ দেলোয়ার, পরিবেশ অধিদপ্তর চাঁদপুরের নমুনা সংগ্রহকারী মোঃ মোবারক হোসেন। মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের পরিদর্শক উত্তম কুমার। মোবাইল কোর্ট পরিচালনায় বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের একটি চৌকস টিম সহায়তা প্রদান করে। জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট অভিযান অব্যাহত থাকবে।