• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ইলিশের আকার বাড়ছে

প্রকাশ:  ০২ জুলাই ২০২০, ১১:৩৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

মৎস্য দপ্তরের হিসেব মতে, ১ জুলাই থেকে ইলিশের ভরা মৌসুম শুরু। এ কথা মানতে নারাজ চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক হাজী শবেবরাত সরকার। তিনি জানান, ইলিশের ভরা মৌসুমের দেখা মিলবে আগস্ট মাসে। তখন সরগরম হয়ে উঠবে ইলিশের ঘাট। ওই সময় ঘাটে ইলিশের সরবরাহ অনেক বাড়বে।

তিনি বলেন, এখন ঘাটে ইলিশ আসছে কম, তাও আবার ভাটি (নামা) অঞ্চলের জেলেদের আহরিত স্বল্প পরিমাণের ইলিশ। লোকাল নদী ইলিশশূন্য। গতকাল বুধবার (১ জুলাই) ঘাটে ছোট-বড় মিলিয়ে প্রায় শতাধিক মণ ইলিশের আমদানি হয়।

সেই ইলিশের কিছু অংশ বড় সাইজের দেখা যায়। যা ১ কেজি পরিমাণের উপরে। বড় সাইজের প্রতি মণ ইলিশ পাইকারি ৩৩ হাজার টাকা এবং মাঝারি সাইজের বিক্রি হয়েছে ২২ হাজার টাকা দরে। তবে নদীতে ইলিশের সরবরাহ অনেক কম হওয়ায় দাম অনেক বেশি বলে জানিয়েছেন আড়তদাররা।

তারা জানান, ঘাটে আসা ইলিশের আকার বেড়েছে। ইলিশের রাজধানী খ্যাত চাঁদপুর মাছঘাটের ইলিশের বড় পাইকার আঃ খালেক বেপারী। আড়তদার থেকে মাছ কিনে মোকামে সরবরাহের জন্য তাকে বড় সাইজের ইলিশ প্যাকেজিং ও প্রক্রিয়াজাত করতে দেখা যায়।

চাঁদপুর জেলা মৎস্যজীবী সমিতির সাধারণ সম্পাদক তসলিম বেপারী জানান, প্রায় পাঁচ হাজার জেলে নদী চষে বেড়ালেও আমাদের এই নদীতে (পদ্মা-মেঘনা) মাছ নেই। জেলেরা ধারদেনা করে চলছেন। শ্রাবণ মাসে দেখা মিলতে পারে ইলিশের।

বিশেষজ্ঞরা বলছেন, এবার অনন্য স্বাদের প্রচুর ইলিশ ধরা পড়বে। এই ইলিশ শুধু স্বাদে-গন্ধে নয়, আকারেও থাকবে বড়ো। কারণ, বৃষ্টি আর পূবালি বাতাসের যুগলবন্দিতে সাধারণত ইলিশ মেলে। মৌসুমি বায়ু সময়মতো সক্রিয় হওয়ায় এবার সার্বিক আবহাওয়া ইলিশের অনুকূলে।

সর্বাধিক পঠিত