• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মাওঃ জসিম উদ্দিন জেলার শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত

প্রকাশ:  ০১ জুলাই ২০২০, ১২:৪৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর সদর উপজেলার তরপুরচণ্ডী ইউনিয়নের আর্জুন খান বাড়ি জামে মসজিদের ইমাম প্রশিক্ষণপ্রাপ্ত শ্রেষ্ঠ খামারি ইমাম হিসেবে নির্বাচিত হয়েছেন। ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুর জেলা কার্যালয়ে গতকাল মঙ্গলবার দিনব্যাপী এ বাছাই পর্ব অনুষ্ঠিত হয়।


২০১৯-২০২০ অর্থবছরে ইমাম নির্বাচনে চাঁদপুর জেলার ৮ উপজেলা থেকে ২ ক্যাটাগরিতে পাঁচজন করে মোট ৪০ জন ইমাম অংশ নেন। এর আগে ওই সকল ইমাম উপজেলা পর্যায়ে নির্বাচিত হন। তাদের মধ্যে পাঁচজনকে ইফার ইমাম বাছাই নীতিমালা অনুযায়ী জেলা পর্যায়ে নির্বাচন করা হয়। এর মধ্যে মাওঃ মোঃ জসিম উদ্দিন প্রশিক্ষণপ্রাপ্ত জেলার শ্রেষ্ঠ খামারী ইমাম নির্বাচিত হন।

 


তিনি ২০০৫ সালে ৪৫ দিনব্যাপী ইমাম প্রশিক্ষণ গ্রহণ করেন। সে সুবাদে ওই প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নিজ অর্থায়নে একটি পোল্ট্রি খামার, একটি বনায়ন প্রতিষ্ঠা করেন। এছাড়া মসজিদ এলাকায় বাল্যবিবাহ, মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে বিভিন্ন কর্মকা-ে সাফল্য অর্জন করায় ইসলামিক ফাউন্ডেশন তাকে জেলার শ্রেষ্ঠ খামারী ইমাম হিসেবে নির্বাচিত করে।

 


উল্লেখ্য, ইসলামিক ফাউন্ডেশন ইমাম প্রশিক্ষণ একাডেমীর মাধ্যমে ইমামদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। তার মধ্যে ইসলামিয়াত, গণশিক্ষা, প্রাথমিক চিকিৎসা ও স্বাস্থ্য পরিচর্যা, পরিবার কল্যাণ, কৃষি ও বনায়ন, পশু পাখি পালন এবং মৎস্য চাষ ও নূরানী পদ্ধতিতে কুরআন শিক্ষা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রতিবছরই ইফার অধীনে প্রশিক্ষণপ্রাপ্ত ইমামদের মধ্য থেকে জেলার শ্রেষ্ঠ ইমাম নির্বাচন করা হয়। পরবর্তীতে বিভাগীয় পর্যায় এবং জাতীয় পর্যায়ে তিনজনকে নির্বাচিত করা হয়। জাতীয়ভাবে নির্বাচিতদের সৌদি আরব, মিশরসহ বিভিন্ন দেশে ভ্রমণের সুযোগ করে দেয়া হয় এবং নগদ ২৫ হাজার টাকা প্রদান করা হয়। উপজেলা পর্যায়ে আরো আট জেলায় যারা নির্বাচিত হন তাদের মধ্যে জসিম উদ্দিন শ্রেষ্ঠ খামারী হিসেবে নির্বাচিত হয়েছেন।