• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

অর্থাভাবে অসুস্থ শিশুকে নিয়ে হাসপাতাল থেকে পালিয়ে আসেন মা

প্রকাশ:  ১৫ মার্চ ২০২০, ১০:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 অর্থাভাবে ছয় বছরের কোলের মেয়ে ফাতেমার চিকিৎসা না কারিয়ে গোপনে হাসপাতাল ছাড়েন ফতেমার মা পারভিন বেগম। যে বয়সে মেয়েটি স্কুলে যাবে, অন্য শিশুদের সাথে খেলা করবে সেই বয়সে চিকিৎসা সহায়তার জন্য ফাতেমাকে নিয়ে দ্বারে দ্বারে ঘুরছেন মা। ফাতেমার বাবা ফুটপাতে কাটা সুপারির ব্যবসা করতেন, এখন পঙ্গুত্ব নিয়ে ঘরেই দিনাতিপাত করছেন। ফাতেমা হাজীগঞ্জ পৌর এলাকার ১০নং ওয়ার্ডের ছৈয়াল বাড়ির কাঞ্চন মিয়ার ছোট মেয়ে। কিডনি রোগে আক্রান্ত ফাতেমার শরীরে এখন পানি জমে মুখম-ল, পেটসহ পুরো শরীর ফুলে গেছে।
ঢাকা শিশু হাসপাতালসহ এ পর্যন্ত বেশ কয়েকটি হাসপাতালে চিকিৎসা নিয়েছে ফাতেমা। চিকিৎসকরা যে ঔষধ দিয়েছে, তা বেশ ব্যয়বহুল এবং উন্নত চিকিৎসার জন্যে ফাতেমাকে ভালো কোনো হাসপাতালে চিকিৎসা করানো ছাড়া বিকল্প নেই। তার পরিবার বহু টাকা ব্যয়ে কুলিয়ে উঠতে পারছে না। এর আগে ফাতেমা কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে অন্তত ৫ বার ভর্তি ছিলো। কিন্তু অত্যন্ত ব্যয়বহুল চিকিৎসার কারণে কয়েকবার তাকে (ফাতেমা) নিয়ে পালিয়ে হাসপাতাল থেকে বাড়িতে এসেছেন তার মা।
পারভীন বেগম জানান, আড়াই বছর আগে একদিন হঠাৎ করে ফাতেমা জ¦রে আক্রান্ত হয়। এরপর মুখম-লসহ শরীর ফুলে যায়। স্থানীয়ভাবে চিকিৎসা করানো হলেও কোনো কাজে আসেনি। পরবর্তীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ স্থানীয় প্রাইভেট (বেসরকারি) হাসপাতালগুলোতে চিকিৎসা করানো হয়। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতালসহ সম্ভাব্য সকল স্থানে চিকিৎসা না পেয়ে দিনে দিনে জটিল পরিস্থিতির সম্মুখীন হচ্ছে সে। অসুস্থতার যন্ত্রণায় ছটফট করছে ছোট্ট কোমলমতি ফাতেমা।
সঠিক চিকিৎসা পেলে ফাতেমা সুস্থ হয়ে উঠবে বলে জানিয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সোয়েব আহমেদ চিশতী বলেন, কিডনী রোগের চিকিৎসা ব্যয়বহুল।
এদিকে শিশুটির চিকিৎসায় স্থানীয় সাংসদ মেজর অবঃ রফিকুল ইসলাম বীর উত্তম, উপজেলা পরিষদ, পৌরসভা ও প্রশাসনসহ বিত্তবানদের কাছে আর্থিক সহযোগিতা চেয়েছেন তার মা পারভিন বেগম। কোনো সহৃদয়বান ব্যক্তি ফাতেমার চিকিৎসায় সহযোগিতা করতে চাইলে তার মা পারভিন বেগমের মোবাইল নম্বরে (০১৮৩৫-৩১৩৪০৯) যোগাযোগ করার অনুরোধ করা হলো।