• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বীর প্রতীক মমিন উল্লাহ পাটোয়ারী একাডেমিতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন, বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

আমরা বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করতে চাই : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ০৫ মার্চ ২০২০, ১২:৪৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর সদর উপজেলা মৈশাদীতে বীর প্রতীক মমিন উল্লাহ পাটোয়ারী একাডেমিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন, দ্বিতীয় নূতন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার বিকেলে একাডেমির মাঠে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং পুরস্কার বিতরণ করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। সভাপ্রধানের বক্তব্য রাখেন একাডেমির প্রতিষ্ঠাতা ও সভাপতি মমিন উল্লাহ পাটোয়ারী বীর প্রতীক।
শিক্ষা গ্রহণের প্রক্রিয়াকে আনন্দময় করে তোলার আহ্বান জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষমন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, সন্তানদের লেখাপড়ায় অভিভাবকদের মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির উন্মাদনা ঢুকে গেছে। জিপএ-৫ পাওয়া শিক্ষার একমাত্র উদ্দেশ্য হতে পারে না। আমরা চাই আমাদের ছেলে-মেয়েরা ভালোভাবে পড়াশুনা এবং ভালো ফলাফল অর্জন করবে। মূলকথা সে শিখছে কি না, ভালো মানুষ হচ্ছে কি না, সে সুস্থ দেহ মনে উদ্যমী, জ্ঞানে-বিজ্ঞানে অগ্রসর মানুষ হচ্ছে কিনা, দেশের প্রতি আনুগত্য আছে কিনা, দেশকে এগিয়ে নিতে সে দক্ষ এবং যোগ্য হয়ে উঠছে কিনা। সেই লক্ষ্য নিয়ে শেখ হাসিনার সরকার কাজ করছে। সেজন্যে আমাদের পুরো শিক্ষা পাঠক্রমকে পরিমার্জন, সংশোধন করে মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করছি। শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তথ্য প্রযুক্তিকে ব্যাপকভাবে ব্যবহার এবং অবকাঠামো উন্নয়ন করছি।
তিনি বলেন, আমরা শিক্ষাকে বিশ^মানের করতে চাই। সেই লক্ষ্য নিয়ে প্রাক-প্রাথমিক থেকে বিশ^বিদ্যালয় পর্যন্ত শিক্ষার মানোন্নয়নের জন্যে সারাদেশে ব্যাপকভাবে নতুন নতুন সব কাজ করছি।
তিনি আরো বলেন, শুধু আনুষ্ঠানিকতাই নয়, সত্যি সত্যি বঙ্গবন্ধুকে, তার আদর্শকে আমাদের প্রত্যেকের  মনের মধ্যে হৃদয়ের মধ্যে ধারণ করতে হবে। আমাদের সন্তানেরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার মানুষ হয়ে তারা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বে।
তিনি একাডেমির এবং শিক্ষার্থীদের ভূয়সী প্রশংসা করে বলেন, এ প্রতিষ্ঠানটি যে কোনো সাধারণ একটি বিদ্যাপীঠের মত নয়। এখানে অনেক যতœ ও ভালো তত্ত্বাবধান রয়েছে। স্বাধীনতার বীর সেনানী মুক্তিযোদ্ধা মমিন উল্লাহ পাটোয়ারীর দেশের প্রতি, মানুষের প্রতি, জাতির জনকের প্রতি আবেগ ভালোবাসা এবং দেশকে এগিয়ে নেয়ায় আকুতি এ একাডেমির সমস্ত কাজের মধ্যে প্রকাশ করেছেন।
জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর একাডেমির নতুন ভবন নির্মাণের ভিত্তি ফলক উন্মোচন করা হয়। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের কেক কাটেন শিক্ষামন্ত্রী। মানসী চক্রবর্তীর পরিচালনায় একাডেমির শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
এরপর প্রধান অতিথি স্কুল ম্যানেজমেন্ট সফটওয়ারেরর শুভ উদ্বোধন করেন এবং বিভাগীয়, আঞ্চলিক, জেলা ও উপজেলা পর্যায়ে ক্রীড়ায় অর্জন করা পুরস্কারপ্রাপ্ত একাডেমির ২২জন শিক্ষার্থীর সাথে ফটোসেশনে অংশ নেন।
সবশেষে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন ডাঃ দীপু মনি এমপি।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এডিএম মোঃ জামাল হোসেন, পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন, কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের অধ্যক্ষ জালাল চৌধুরী, চাঁদপুর সদর মডেল থানার ওসি নাসিম উদ্দিন, ব্যবসায়ী নেতা মোস্তাক হায়দার চৌধুরী, ডাঃ এসএম মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশ্বাদ মিয়াজী, জেলা পরিষদের সদস্য নূরুল ইসলাম পাটোয়ারী, মৈশাদী ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মানিক, একাডেমির ভারপ্রাপ্ত অধ্যক্ষ এমদাদুল হক, জেলা ছাত্রলীগের সভাপতি জহির উদ্দীন, সাধারণ সম্পাদক সাদ্দাম খানসহ আরো অনেকে। এ ছাড়া এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন উম্মে হাবিবা দোলন ও আজহার উদ্দিন পাটোয়ারী। ভিত্তি ফলক উন্মোচন অনুষ্ঠানে মোনাজাত পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক মাওঃ আব্দুর রউফ।