• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ৩দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন উদ্বোধন

করোনা ভাইরাস মোকাবেলায় সরকার সকল প্রস্তুতি গ্রহণ করেছে : শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ০৪ মার্চ ২০২০, ১৭:০৪
চাঁদপুর রিপোর্টার।।
প্রিন্ট

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, দেশে "করোনা ভাইরাস" মোকাবেলায় সরকার সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। বিদেশ থেকে যারা দেশে আসছেন তাদেরকে পরীক্ষা না করে দেশে ঢুকতে দেওয়া হচ্ছে না। যেখানে কোয়ারেন্টাইন করা প্রয়োজন সেখানে তা করা হচ্ছে। তিনি আজ বুধবার দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমিতে ৩দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এর আগে মন্ত্রী সকাল ১০টায় চাঁদপুর কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গনে বেলুন ও পায়রা উড়িয়ে ৩দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন উদ্বোধন করেন । পরে তাঁর নেদৃত্বে শহরে এক বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শিল্পকলা একাডেমি মিলানয়তনে গিয়ে শেষ হয়। সেখানে চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন দীপু মনি।

তিনি বলেন, বাংলা সাহিত্যে নজরুলের প্রভাব অনেক। বাংলার এমন কোন দিক নেই যেখানে নজরুল তাঁর ছাপ রেখে যাননি। আমাদের মুক্তযুদ্ধেও নজরুলের অনেক ভূমিকা ছিল। তাঁর রচিত গানের মাধ্যমে মুক্তিযোদ্ধারা অনুপ্রানিত হয়েছেন। তিনি বলেন, যতদিন বাংলা থাকবে, বাঙালী থাকবে, ততোদিন নজরুল থাকবে দোর্দান্ড প্রতাপে।

এ সময় সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট্য ছড়াকার-শিশুসাহিত্যিক সাবেক সচিব ফারুক হোসেন, আলোচক হিসেবে বক্তব্য রাখেন নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূঞা, প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু নইম দুলাল পাটোয়ারী, চাঁদপুর সরকারি কলেজের বিদায়ী অধ্যক্ষ এএসএম দেলওয়ার হোসেন, সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত, চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক আহসান উল্লাহ প্রমুখ। সভা পরিচালনা করেন লেখক পীযুজ কান্তি বড়ুয়া। আগামী শুক্রবার এই সম্মেলনের সমাপ্তি ঘটবে ।