• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

‘বঙ্গবন্ধু-বিশ্ব ঐতিহ্য’ শীর্ষক বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ধারাবাহিক অডিও ভিজ্যুয়াল প্রদর্শন

প্রকাশ:  ০৮ মার্চ ২০১৯, ০১:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বি রিলেটেড টু অডিও ভিজ্যুয়াল এডুকেশন (ব্রেইভ)-এর উদ্যোগে চাঁদপুর সরকারি কলেজে ‘বঙ্গবন্ধু-বিশ্ব ঐতিহ্য’ শীর্ষক বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ধারাবাহিক অডিও ভিজ্যুয়াল প্রদর্শনীর আয়োজন করা হয়। ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের স্মরণে গতকাল  শিক্ষার্থীদের মাঝে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ বিষয়ক শিক্ষা প্রচারের বছরব্যাপী কার্যক্রমের প্রথম আয়োজন ছিলো চাঁদপুর সরকারি কলেজে। এ আয়োজনের প্রথম অংশে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রদর্শনী শেষে শিক্ষার্থীদের মাঝে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী উপহার দেয়া হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ে আলোচনা করেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলওয়ার হোসেন পিএএ, চাঁদপুর পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার। চাঁদপুর সরকারি কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের  উপস্থিতিতে এ আয়োজনে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের সাহিত্য-সংস্কৃতি কমিটির আহ্বায়ক প্রফেসর মোঃ আজিমউদ্দিন, পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর উমেশ চন্দ্র লোধ, হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর বেলাল হোসাইন, শিক্ষক পরিষদের সম্পাদক মোঃ ওয়াহিদুজ্জামান।
এ প্রেক্ষিতে সংগঠনের প্রতিষ্ঠাতা রূপক রায় বলেন, এ ভাষণটি সারা পৃথিবীতে প্রামাণ্য ঐতিহ্য ঘোষণা করা হয়েছে। এই শ্রেষ্ঠ সম্পদ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শন করেছে ব্রেইভ। এছাড়াও বঙ্গবন্ধু পাঠ বিষয়ক বই অসমাপ্ত আত্মজীবনী পঠনের ভিত্তিতে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর চেতনায় উদ্দীপ্ত হবে।
তিনি আরো বলেন, অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ক ভিডিও প্রদর্শনী, শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু বিষয়ক রচনা প্রতিযোগিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতাও করা হবে পর্যায়ক্রমিকভাবে।
সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ নাজমুল হক জুয়েল বলেন, আমরা বিগত বছরে জেলার প্রায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজনটি সম্পন্ন করেছি। আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে এবং দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ আয়োজনটি সম্পাদন করার জন্যে আমরা সচেষ্ট থাকবো। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে এদেশের প্রতিটি শিক্ষার্থী বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে সচেতনভাবে জানতে পারবেÑএ প্রত্যাশা নিয়ে আমাদের সংগঠন কাজ করে আসছে।
অনুষ্ঠানে জয় বাংলার গান নিয়ে কনসার্ট পরিবেশন করে ব্যান্ড দল ‘আঠারো বছর’-এর শিল্পীরা।

 

সর্বাধিক পঠিত