• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

পুরাণবাজার ফাঁড়ি পুলিশের অভিযানে ২ মণ জাটকা জব্দ

প্রকাশ:  ০৬ মার্চ ২০১৯, ১১:১২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর পুরাণবাজার ফাঁড়ি পুলিশ অভিযান চালিয়ে ১৪টি প্লাস্টিকের বড় ক্যারিয়ার ভর্তি জাটকা জব্দ করেছে। জব্দকৃত জাটকার পরিমাণ হবে প্রায় ২ মণ। সোমবার দিবাগত রাত ১২টার সময় হানারচর ইউনিয়নের গোবিন্দিয়া গ্রামের রাঢ়ীবাড়ি খাল সংলগ্ন মেঘনা নদীরপাড় এলাকা থেকে এসব জাটকা আটক করা হয়।
    পুরাণবাজার ফাঁড়ির এসআই জাহাঙ্গীর আলম ও পলাশ বড়ুয়া জানান, জাটকা রক্ষায় পুলিশ সুপার মহোদয়ের কঠোর নির্দেশ আমাদের উপর। ওই রাতে গোপন সংবাদের ভিত্তিতে এটিএসআই শ্রীবাস ও সঙ্গীয় ফোর্স  নিয়ে আমরা জাটকাবিরোধী অভিযান পরিচালনা করি। পুলিশের উপস্থিতি টের পেয়ে দুর্বৃত্তরা মেঘনায় নিধনকৃত জাটকাগুলো (প্লাস্টিকের পাত্র বোঝাই) ফেলে রেখে পালিয়ে যায়। পরে জাটকা বোঝাই পাত্রগুলো সিএনজি স্কুটারে উঠিয়ে তারা পুলিশ ফাঁড়িতে নিয়ে আসেন। ধারণা করা হচ্ছে রাতের অন্ধকারে নদীতে জাল ফেলে জাটকাগুলো নিধন করার পর সড়ক পথে পাচারের সময় পুলিশের হাতে ধরা পড়ে।
    ঘটনাটি পুলিশ সুপার মোঃ জিহাদুল কবির বিপিএম, পিপিএমকে অবগত করা হলে প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশক্রমে পরে জাটকাগুলো স্থানীয় জাফরাবাদ এমদাদিয়া মাদ্রাসা, কবরস্থান মোহাম্মদীয়া মাদ্রাসাসহ বিভিন্ন মাদ্রাসা এবং দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়।
    উল্লেখ্য, ১ মার্চ থেকে শুরু হয়েছে মাছের অভয়াশ্রম ও জাটকা সংরক্ষণের দুই মাসের অভিযান। এ সময়ের মধ্যে নদীতে কোনো জাল ফেলা ও মাছ ধরা নিষিদ্ধ এবং আইনত দ-নীয় অপরাধ। সেই নিষেধাজ্ঞা অমান্য করে জেলে নামধারী দুবৃর্ত্তরা মেঘনা নদীর চাঁদপুর সদর ও হাইমচর এলাকায়  চুরি করে জাটকাসহ মাছ ধরছে। এদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া না হলে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে জাটকা রক্ষা পাবে না বলে অভিমত বিভিন্ন মহলের। এ ব্যাপারে নদীতে এবং ডাঙ্গায় পুলিশ ও প্রশাসনের সকল সংস্থার নজরদারি এবং জাটকা রক্ষায় সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলার পরামর্শ তাদের।