• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

কচুয়ায় ফসলি জমিতে কীটনাশক স্প্রে করতে গিয়ে কৃষকের মৃত্যু

প্রকাশ:  ০৫ মার্চ ২০১৯, ১০:৪৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

কচুয়ায় ইরি ধানের ফসলি জমিতে কীটনাশক স্প্রে করতে গিয়ে তারেক হোসেন (২০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। সে উপজেলার মনপুরা গ্রামের আবু সুফিয়ানের ছেলে। রোববার বিকেলে ওই কৃষক স্থানীয় মনপুরা গ্রামের উত্তর বিলে ইরি ধানের ফসলি জমিতে ঔষধ স্প্রে করার সময় অসুস্থ হয়ে পড়েন। এমতাবস্থায় তাকে প্রথমে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে কর্মরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।
    পরবর্তীতে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার তাকে ঢাকায় উন্নত চিকিৎসার জন্যে প্রেরণ করলে  পথিমধ্যে গতকাল সোমবার সকালে তার মৃত্যু হয়েছে বলে পরিবারের লোকজন জানায়। খবর পেয়ে কচুয়া থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তবে পরিবারের কোনো অভিযোগ না থাকায় তাকে স্থানীয়ভাবে এলাকায় দাফন করা হয়েছে।
    অভিযোগ রয়েছে, কচুয়ায় বেশ কিছুদিন যাবৎ সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে কিছু অসাধু ব্যবসায়ী নিষিদ্ধ কীটনাশক কৃষকের কাছে সরবরাহ করে আসছে। কচুয়ার প্রত্যন্ত এলাকায় কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে নিষিদ্ধ কীটনাশক সরবরাহের কারণে কৃষকের সাথে যেমনি প্রতারণা করছে, তেমনি পরিবেশেরও ভারসাম্য নষ্ট করছে। তাই দ্রুত অভিযান পরিচালনা করে এসব লোভী অসাধু ব্যবসায়ীর প্রতারণার ফাঁদ থেকে সাধারণ মানুষকে মুক্তি দিতে নজরদারি জোরদার করা জরুরি বলে মনে করছেন সচেতন মহল।
    এ ব্যাপারে কচুয়া উপজেলা কৃষি কর্মকর্তা আহসান হাবীব জানান, যে সকল অসাধু ব্যবসায়ী বালাইনাশক কোম্পানির প্রত্যয়নপত্র ছাড়া ও রেজিস্ট্রেশনবিহীন কীটনাশক বিক্রি করছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

 

 

সর্বাধিক পঠিত