• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

পীযূষ কান্তি রায় চৌধুরী আর নেই ॥ সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০১৯, ২১:১১ | আপডেট : ১৫ জানুয়ারি ২০১৯, ১১:২২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বাংলাদেশ বেতারের নিয়মিত শিল্পী, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার প্রতিষ্ঠাতা ও সভাপতি পীযুষ কান্তি রায় চৌধুরী আর নেই। তিনি গতকাল সোমবার সন্ধ্যায় চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে শেষ নিঃশ^াস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।
    জানা গেছে, পীযূষ কান্তি রায় গত ১৩ জানুয়ারি নিজ বাড়িতে একটি অনুষ্ঠানে যোগ দেন। সেখানে তিনি অসুস্থ হয়ে পড়লে রাতেই তাকে ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। দিনের বেলা তিনি অনেকটা সুস্থবোধ করেন। এর মধ্যেই গতকাল ১৪ জানুয়ারি সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ পুত্র, ১ কন্যা ও নাতি-নাতনিসহ অনেক শুভানুধ্যায়ী রেখে গেছেন।
    পীযুষ কান্তি রায় চৌধুরী শাহরাস্তি উপজেলার সাহাপুর চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ভূপেশ রায় চৌধুরী। তিনি দীর্ঘদিন বাংলাদেশ রেলওয়েতে চাকুরি করেছেন। চাকুরি হতে অবসর নিয়ে তিনি চাঁদপুর শহরে অবস্থান করে শিশু কিশোরদেরকে শুদ্ধ চর্চায় আবৃত্তি শিক্ষার জন্যে ‘বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ’ নামে একটি সংগঠন করেন। এ সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি।
    পীযূষ কান্তি রায় চৌধুরী অনন্যা নাট্যগোষ্ঠী, বাংলার মুখ, বাঙালি সংস্কৃতি মঞ্চ ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরামের সহ-সভাপতি ছিলেন। এছাড়া তিনি চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের সদস্য ছিলেন। তাঁর মৃত্যুর খবর পেয়ে তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জানায় বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, অনন্যা নাট্যগোষ্ঠী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, থিয়েটার ফোরাম চাঁদপুর, বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম চাঁদপুর ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, চাঁদপুর।
    এছাড়া গভীর শোক প্রকাশ করেছেন দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত, চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের আহ্বায়ক ও চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারী, বিশিষ্ট লেখক কবি ও ছড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লক্ষ্মণ চন্দ্র সূত্রধর, জেলা স্কাউট কমিশনার অজয় কুমার ভৌমিক, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাডঃ রণজিত রায় চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোট চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার, সাধারণ সম্পাদক অ্যাডঃ বদিউজ্জামান কিরণ, বিজয় মেলা ও চতুরঙ্গের মহাসচিব হারুন-আল-রশীদ, চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের সদস্য সচিব ইয়াহিয়া কিরণ, নারী নেত্রী মুক্তা পীযুষ, বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সভাপতি সুকদেব রায়, সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, ব্যবসায়ী পরেশ মালাকার, অনন্যা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক মৃনাল সরকার, যুগ্ম সম্পাদক মানিক দাস, জেলা জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের সভাপতি গোপাল সাহা, সাধারণ সম্পাদক অরূপ কুমার শ্যাম, বাঙালি সংস্কৃতি মঞ্চ চাঁদপুর জেলা শাখার সভাপতি জ্যোৎ¯œা মজুমদার, সাধারণ সম্পাদক দৌলত হোসেন শান্ত, সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল হোসাইন, স্বরলিপি নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি এমআর ইসলাম বাবু, সহ-সভাপতি আব্দুল্লাহ আল-মামুন, রংধনু সৃজনশীল নৃত্য সংগঠনের সাধারণ সম্পাদক মেহেদী হাসান জীবনসহ আরও অনেকে। পীযূষ কান্তি রায় চৌধুরীর মরদেহ রাতে তার গ্রামের বাড়ি শাহরাস্তি উপজেলার সাহাপুর চৌধুরী বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানেই তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়।
    
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির শোক
    চাঁদপুরের সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের অত্যন্ত পরিচিত মুখ, বিশিষ্ট লেখক, গীতিকার ও সুরকার পীযূষ কান্তি রায় চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। তিনি এক শোক বার্তায় প্রয়াত পীযূষ কান্তি রায় চৌধুরীর বিদেহী আত্মার সদগতি কামনা করেন এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

সাহিত্য একাডেমীর শোক
চাঁদপুরের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, চাঁদপুর সাহিত্য একাডেমীর নির্বাহী কমিটির সদস্য পীযূষ কান্তি রায় চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত। তিনি সাহিত্য একাডেমীর সকল সদস্যের পক্ষ থেকে প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

 

 

সর্বাধিক পঠিত