• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রয়াত ব্যবসায়ী পরেশ চন্দ্র সাহার স্মরণ সভা

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০১৯, ১০:৩০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর পুরাণবাজার শ্রীশ্রী গৌর নিত্যানন্দ মহাপ্রভুর আখড়া ও বারোয়ারী দুর্গোৎসব কমিটির সাধারণ সম্পাদক, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক চাঁদপুর চেম্বার অব কমার্সের সাবেক পরিচালক  প্রয়াত পরেশ চন্দ্র সাহার স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৩ জানুয়ারি রোববার দুপুরে পুরাণবাজার গৌর নিত্যানন্দ মহাপ্রভুর আখড়ায় মহাপ্রভুর মন্দির কমিটির ভক্তবৃন্দের আয়োজনে অনুষ্ঠিত এ স্মরণ সভায় সভাপ্রধানের বক্তব্য রাখেন মন্দির কমিটি ও  চাঁদপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি তমাল কুমার ঘোষ। তিনি প্রয়াত পরেশ চন্দ্র সাহার জীবনের উল্লেখযোগ্য বিভিন্ন দিক তুলে ধরে বলেন, পরেশ চন্দ্র সাহা শুধু ব্যবসায়ী হিসেবেই সফল ছিলেন না, তিনি সামাজিক, পারিবারিক ও সাংগঠনিক সকল কাজেই ছিলেন একজন সফল মানুষ। তিনি ছিলেন একজন নীরব সমাজ কর্মী ও দক্ষ সংগঠক। তিনি সমাজের অনেক ভালো কাজ করে গেছেন নীরবে নিভৃতে। আমরা এ মানুষটিকে চাইলেই ভুলে যেতে পারবো না।
তমাল ঘোষ বলেন, জীবদ্দশায় করে যাওয়া ভালো কাজই মানুষকে মৃত্যুর পর বাঁচিয়ে রাখে। পরেশ চন্দ্র সাহাও তার ভালো কাজের জন্যে আমাদের মাঝে বেঁচে থাকবেন। প্রতিটি মানুষেরই কর্তব্য সমাজের জন্যে ও পরের জন্যে কিছু না কিছু ভালো কাজ করা। যদি তা করা যায় তাহলে তার এই কর্মফলে সে মৃত্যুর পরেও বেঁচে থাকবেন সকলের মাঝে। আমরা সকলেই মরণশীল, কেউই চির অমরত্ব লাভ করে পৃথিবীতে আসেনি। সকলকেই দু দিন  আগে বা পরে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। যদি এ বাস্তব সত্য আমরা মেনে চলতে পারি তাহলে আমাদের মাঝে ভ্রাতৃত্ব বন্ধন আরো গভীর হবে। তিনি উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে আরো বলেন, স্বল্প সময়ের আহ্বানে পরেশ চন্দ্র সাহার স্মরণ সভায় আপনারা যেভাবে উপস্থিত হয়েছেন তাতেই অনুমান করা যায় ব্যবসায়ী সমাজ তাকে কতটা ভালোবাসেন। মানুষের প্রতি মানুষের যে শ্রদ্ধাবোধ, ভালোবাসা, তা মানুষের অবর্তমানেই প্রকাশ পায়। আজকের উপস্থিতিই প্রমাণ করেছে পরেশ সাহার শূন্যতা পূরণ হবার নয়।
চাঁদপুর চেম্বার অব কমার্সের পরিচালক বারোয়ারী দুর্গোৎসব কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র সাহার পরিচালনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গনেশ চন্দ্র দাস, চাঁদপুর কণ্ঠের চীফ রিপোর্টার বিমল চৌধুরী, চাঁদপুর চেম্বার অব কমার্সের সাবেক পরিচালক কালাচাঁদ বণিক, ব্যবসায়ী গোবিন্দ চন্দ্র সাহা, রনজিত পোদ্দার, দীপু ধর, সুবল পোদ্দার, প্রয়াত পরেশ চন্দ্র সাহার জ্যেষ্ঠ পুত্র চাঁদপুর চেম্বার অব কমার্সের পরিচালক শিমুল কুমার সাহাসহ মন্দির ও বারোয়ারী দুর্গোৎসব কমিটির নেতৃবৃন্দ।
অনুষ্ঠানে ব্যবসায়ী নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন প্রমোদ কুমার দাস, দীনেষ চন্দ্র সাহা,  টিটু সাহা, মানিক সাহা, মুক্তিযোদ্ধা নির্মল রায়, প্রভাষ সাহা, নেপাল চন্দ্র সাহা, বিপ্লব সাহা, শ্রীশ্রী গৌর নিত্যানন্দ মহাপ্রভুর মন্দিরের সেবাইত নারায়ণ চন্দ্র চক্রবর্তী, হরিসভা মন্দির কমপ্লেক্সের পুরোহিত কেদারনাথ চক্রবর্তী, পরেশ সাহার ছোট ছেলে উজ্জ্বল সাহা প্রমুখ। সভায় প্রয়াত পরেশ সাহার আত্মার সদ্গতি কামনা করে প্রার্থনা সভা পরিচালনা করেন বিশিষ্ট ধর্মানুরাগী গিরীধারী সাহা। পরে সকলের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
উল্লেখ্য, পরেশ চন্দ্র সাহা গত ৭ জানুয়ারি দুপুর ১২টা ৫৫ মিনিটে তার শহরের বাসভবন শ্রাবণী ভিলায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তার দেশের বাড়ি কুমিল্লার দাউদকান্দির জিগাতলা গ্রামে। আগামী ২২ জানুয়ারি তার শ্রাদ্ধক্রিয়াদী অনুষ্ঠিত হবে এবং পরদিন ২৩ জানুয়ারি পুরাণবাজার শ্রী শ্রী গৌর নিত্যানন্দ মহাপ্রভুর মন্দিরে তার আত্মার সন্তষ্টি কামনায় ভোগরাগ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে আত্মীয়-স্বজনসহ সকল শুভানুধ্যায়ী উপস্থিত থেকে প্রসাদ গ্রহণ করার জন্যে বিনীত অনুরোধ জানিয়েছেন প্রয়াত পরেশ সাহার ছেলে শিমুল সাহা  ও উজ্জ্বল সাহা।

 

 

 

সর্বাধিক পঠিত