• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আজ জেলহত্যা দিবস জেলা আওয়ামী লীগের কর্মসূচি

প্রকাশ:  ০৩ নভেম্বর ২০১৮, ০৯:০৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ ৩ নভেম্বর জেলহত্যা দিবস। ১৯৭৫ সালের এইদিনে ঢাকার কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। বাঙালি জাতির ইতিহাসে যে ক’টি কলঙ্কজনক অধ্যায় রয়েছে তার মধ্যে জেলহত্যা দিবস একটি। কারাভ্যন্তরে কুচক্রী খুনিদের হাতে প্রাণ দেয়া জাতীয় এ চার নেতা হচ্ছেন মহান মুক্তিযুদ্ধ পরিচালনাকারী মুজিবনগর সরকারের তথা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহম্মেদ, মন্ত্রী পরিষদের সদস্য ক্যাপ্টেন এম মুনসুর আলী ও এএইচএম কামরুজ্জামান।
১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে আওয়ামী লীগ সরকারকে উৎখাতকারী সেনা সমর্থিত চক্রান্তকারীরা কারাগারে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করে। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকাবস্থায় এ ধরনের হত্যাকা- ইতিহাসে বিরল ঘটনা, জাতির জন্যে কলঙ্কজনক অধ্যায় এটি।
এ জেলহত্যা দিবস উপলক্ষে সারাদেশের ন্যায় বাংলাদেশ আওয়ামী লীগ চাঁদপুর জেলা শাখার উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে : সকাল সাড়ে ৬টায় দলীয় কার্যালয়ের সম্মুখে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন এবং সকাল ৭টায় বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে মাল্যদান, বিকেল ৩টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল এবং তবররুক বিতরণ।
জেলহত্যা দিবসের এসব কর্মসূচিতে জেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের সকল নেতা-কর্মী ও সমর্থককে উপস্থিত থাকার জন্যে অনুরোধ জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটোয়ারী।

 

সর্বাধিক পঠিত