• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নির্বাচন ঘিরে নজর সুষমার সফরে

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০১৭, ০০:১৯ | আপডেট : ০৯ অক্টোবর ২০১৭, ০০:২০
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। দু’দিনের সফরে আগামী ২৩শে অক্টোবর বিশেষ বিমানে তিনি বাংলাদেশে পৌঁছাবেন। দ্বিপক্ষীয় বিষয়াদি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের নিয়মিত বৈঠক জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) চতুর্থ বৈঠকে নেতৃত্ব দিতে আসছেন তিনি। 

তবে কূটনৈতিক সূত্রগুলো বলছে, হাই প্রোফাইল ওই সফরের রাজনৈতিক প্রেক্ষিতও রয়েছে। বাংলাদেশে আগামী বছর জাতীয় সংসদ নির্বাচন হবে। সেই নির্বাচনের প্রস্তুতি এরইমধ্যে শুরু হয়ে গেছে। প্রধানমন্ত্রীসহ শাসক দলের তরফে এবারের নির্বাচনটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, অন্তত ৫ই জানুয়ারির মতো হবে না- এমন বার্তা দেয়া হয়েছে তৃণমূলে। মাঠে থাকা আওয়ামী লীগ ও তার জোটের শরিকরাও এটা মানছেন এবং সে মতেই প্রস্তুতি নিচ্ছেন। বিপরীত দিকে বিগত নির্বাচনে অংশ না নেয়ায় সংসদের বাইরে চলে যাওয়া প্রধান বিরোধী জোটও অনেকটা নীরবে নির্বাচনের জন্য ঘর গোছাচ্ছে। 

বাংলাদেশের নির্বাচন এবং রাজনীতিতে ঘনিষ্ঠ প্রতিবেশী ভারতের (নেক্সট ডোর নেইবার) আকাঙ্ক্ষা বা মতামতের গুরুত্ব রয়েছে। বিশেষ করে এখানে ৫ই জানুয়ারির মতো নির্বাচন না হওয়া প্রশ্নে এরইমধ্যে এক ধরনের জনমত তৈরি হয়েছে। ভারতের জ্যেষ্ঠ রাজনীতিক ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা সফরে দ্বিপক্ষীয় ইস্যুগুলোর পাশাপাশি রাজনৈতিক বিষয়াদি নিয়েও কথাবার্তা হবে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে শাসক দল এবং সংসদের বাইরে থাকা বিরোধী শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনায় বিষয়গুলো আসবে। 

দায়িত্বশীল একটি সূত্রের দাবি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন সুষমা। যদিও নিউ ইয়র্কে জাতিসংঘ অধিবেশনের সাইড লাইনে তাদের আলোচনা হয়েছে গত মাসে। তারপরও ঢাকায় তাদের সাক্ষাৎ হবে। পাশাপাশি এই মুহূর্তে দেশের বাইরে থাকা বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গেও তার বৈঠকের সমূহ সম্ভাবনা রয়েছে। সুষমা ঢাকায় পৌঁছানোর আগের দিন অর্থাৎ ২২শে অক্টোবর খালেদা জিয়া দেশে ফিরছেন বলে দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

দ্বিপক্ষীয় বৈঠকে বিশেষ গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু: এদিকে গত সপ্তাহে দিল্লি গিয়ে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক আসন্ন গুরুত্বপূর্ণ সফরের কর্মসূচি চূড়ান্ত করে এসেছেন। দিল্লিতে অবস্থানকালে পররাষ্ট্র সচিব বাংলাদেশ হাইকমিশনে এক সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি আনুষ্ঠানিকভাবে জানান, আগামী ২৩ ও ২৪শে অক্টোবর জেসিসি’র বৈঠক উপলক্ষে ঢাকায় ব্যস্ত সময় কাটাবেন সুষমা স্বরাজ। 

গত এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের পরপরই জেসিসি’র  বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সুষমা স্বরাজের অসুস্থতাসহ বিভিন্ন কারণে এটি  হয়নি। এবার তিনি আসছেন এটি প্রায় চূড়ান্ত। জেসিসি’র অতীতের ৩টি বৈঠকের ধারাবাহিকতায় এবারও রুটিন ইস্যুগুলো নিয়ে আলোচনা হবে। যার মধ্যে রয়েছে দ্বিপক্ষীয় বাণিজ্য, যোগাযোগ, পানিসম্পদ, নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবকাঠামো, লাইন অব ক্রেডিট, জনগণের আন্তঃযোগাযোগ, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষাসহ দ্বিপক্ষীয় নানা বিষয়। পাশাপাশি রোহিঙ্গা ইস্যুতে বিশেষ আলোচনা হতে পারে বলে আভাস পাওয়া গেছে। যদিও দিল্লি চলমান রোহিঙ্গা সংকট উত্তরণে চীন ও রাশিয়ার সঙ্গে বাংলাদেশকে কথা বলার পরামর্শ দিয়েছে। ঢাকা অবশ্য এ ইস্যুতে দিল্লির আরো ঘনিষ্ঠ সহযোগিতা আশা করছে। 

উল্লেখ্য, ২০১১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরে দু’দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র সমপ্রসারণে সই হওয়া ‘রূপরেখা’ চুক্তির আওতায় ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শমূলক কমিশন (জেসিসি) বৈঠক হয়ে আসছে। ঢাকায় একটি এবং দিল্লিতে দু’টি- এ পর্যন্ত জেসিসি’র ৩টি বৈঠক হয়েছে। 

সর্বাধিক পঠিত