• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ভারতের সেরা ধনী মুকেশ আম্বানি

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ০০:৪৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

বৃহস্পতিবার ভারতের শীর্ষ ১০ ধনী ব্যক্তির একটি তালিকা প্রকাশ করেছে ফোবর্স ম্যাগাজিন। এই তালিকার শীর্ষে ওঠে এসেছেন দেশটির শীর্ষস্থানীয় ব্যবসাপ্রতিষ্ঠান রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানি। তার মোট সম্পদের পরিমাণ ৩৮ বিলিয়ন (প্রায় আড়াই লক্ষ কোটি রুপি)।

তালিকার শীর্ষে থাকাটা মুকেশ আম্বানির জন্য কোনো নতুন ঘটনা নয়। মুম্বাইয়ে তিনি যে ২৭ তলা বিলাসবহুল বাড়িতে থাকেন, এর মূল্যই শতকোটি ডলার। তাঁর আয়ের মূল উৎস পেট্রোকেমিক্যালস ও পরিশোধিত তেল।

এর আগে ২০০৭-২০১৪ সাল পর্যন্ত টানা আট বছর শীর্ষ ধনী ছিলেন তিনি। কিন্তু ২০১৫তে তাকে হঠিয়ে দিয়ে ভারতের শীর্ষ ধনী নির্বাচিত হয়েছিলেন ‘সান ফার্মা’র দিলীপ সাংভি। এবার অবশ্য তাকে নবম আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে।

১৯ লক্ষ বিলিয়ন ডলার নিয়ে ফোবর্স তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন উইপরোর মালিক আজমি প্রেমজি। ১৮.৪ বিলিয়ন ডলার নিয়ে তৃতীয় স্থানে আছেন হিন্দুজা ব্রাদার্স। চতুর্থ হয়েছেন লক্ষী মিত্তাল এবং তার সম্পদের পরিমাণ ১৬.৫ বিলিয়ন ডলার।

শীর্ষ ধনী মুকেশ আম্বানীর ছোটভাই অনিল আম্বানিও রয়েছেন এ তালিকায়। ৩.১৫ বিলিয়ন সম্পদের মালিক এই ব্যবসায়ীর অবস্থান তালিকার ৪৫তম স্থানে। যদিও গতবছর ৩২ এবং এর আগের বছর তার অবস্থান ছিলো ২৯তম স্থানে।

তবে রাতারাতি সেরা ধনী তালিকার উপরের দিকে ওঠে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন পাতাঞ্জলি আয়ুর্বেদের মালিক আচার্য বালকৃষ্ণ। ভারতের আলোচিত যোগী গুরু রামদেবের ঘনিষ্ঠ বলে পরিচিত বালকৃষ্ণের মোট সম্পদের পরিমাণ ৬.৫৫। এবারের তালিকায় তার স্থান ১৯তম। অথচ গতবছর তার অবস্থান ছিলো ৪৮য়ে।  

সূত্র: এনডিটিভি

সর্বাধিক পঠিত