• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

রোটারী ফাউন্ডেশন কর্তৃক মাহবুবুর রহমান সুমনের অ্যাওয়ার্ড লাভ

প্রকাশ:  ০১ নভেম্বর ২০১৮, ০০:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর রোটারী ক্লাবের ডিরেক্টর (কমিউনিটি সার্ভিস) ও দৈনিক ইল্শেপাড়ের প্রধান সম্পাদক রোটাঃ মাহবুবুর রহমান সুমন এমপিএইচএফ রোটারী ফাউন্ডেশন কর্তৃক পুরস্কৃত হয়েছেন। ২০১৭-১৮ রোটারী বর্ষে রোটাঃ মাহবুবুর রহমান সুমন রোটারী ফাউন্ডেশনে দ্রুততম সময়ে অনুদান প্রদান করায় তাকে পুরস্কৃত করা হয়। ২০১৭-১৮ রোটারী বর্ষে রোটাঃ মাহবুবুর রহমান সুমন রোটারী ফাউন্ডেশনে প্রথমে ১শ’ ডলার প্রদান করে আরএফএসএম, পরে ৯শ’ ডলার দিয়ে পিএইচএফ এবং আরো ১ হাজার ডলার দিয়ে এমপিএইচএফ হন। যার ফলস্বরূপ রোটারী ফাউন্ডেশন কর্তৃক রোটাঃ মাহবুবুর রহমান সুমনকে ‘উওঝঞজওঈঞ ঝঊজঠওঈঊ অডঅজউ’ প্রদান করা হয়। যা রোটারী জেলা-৩২৮২, বাংলাদেশ এবং চাঁদপুরের জন্যে সম্মানের।
    সম্প্রতি চাঁদপুর রোটারী ক্লাবের একটি অনুষ্ঠানে রোটাঃ মাহবুবুর রহমান সুমনের হাতে ঐ পুরস্কার তুলে দেয়া হয়। ক্লাব সভাপতি রোটাঃ অ্যাডঃ সাইয়েদুল ইসলাম বাবুর সভাপ্রধানে ও সচিব রোটাঃ খোরশেদ আলম পাটওয়ারী কাঞ্চনের পরিচালনায় অনুষ্ঠানে রোটাঃ মাহবুবুর রহমান সুমনের হাতে ক্লাবের সাবেক সভাপতি রোটাঃ আলহাজ¦ জাহাঙ্গীর আখন্দ সেলিম আরএফএসএম, রোটাঃ সুভাষ চন্দ্র রায় পিএইচএফ, রোটাঃ ডাঃ মোঃ একিউ রুহুল আমিন, রোটাঃ তমাল কুমার ঘোষ আরএফএসএম, রোটাঃ অধ্যাপক জাকির হোসেন আরএফএসএম, রোটাঃ কাজী শাহাদাত পিএইচএফ, নির্বাচিত সভাপতি (২০১৯-২০) রোটাঃ শেখ মঞ্জুরুল কাদের সোহেল, সহ-সভাপতি রোটাঃ নাসির খান ও শাহেদুল হক মোর্শেদ ঐ পুরস্কার তুলে দেন।
    এ সময় ক্লাবের যুগ্ম সচিব রোটাঃ অ্যাডঃ নজরুল ইসলাম খান ও রোটাঃ অ্যাডঃ পলাশ মজুমদার, ডিরেক্টর (ক্লাব সার্ভিস) রোটাঃ ডাঃ পীযূষ কান্তি বড়–য়া, ডিরেক্টর (ভোকেশনাল সার্ভিস) রোটাঃ উজ্জ্বল হোসাইন, ডিরেক্টর (ইন্টারন্যাশনাল সার্ভিস) রোটাঃ নাজিমুল ইসলাম এমিল, ডিরেক্টর (ইয়ুথ সার্ভিস) রোটাঃ রফিকুল ইসলাম, সার্জেন্ট-এট-আর্মস রোটাঃ গোপাল সাহা ও রোটাঃ সাব্বির আজম, সদস্য রোটাঃ অ্যাডঃ ইয়াসিন আরাফাত ইকরাম, রোটাঃ হাবিবুর রহমান পাটওয়ারী, রোটাঃ অ্যাডঃ শাহাদাত হোসেন, রোটাঃ সুমনের সহধর্মিণী রোটারী-অ্যান খোদেজা মাহবুব, ছেলে রোটারী লেট মুবতাসিম মাহবুব সুহান প্রমুখ উপস্থিত ছিলেন।
    এর আগে রোটারী জেলা-৩২৮২, বাংলাদেশের সদ্যসাবেক গভর্নর রোটাঃ প্রফেসর ড. মোহাম্মদ তৈয়ব চৌধুরী এমপিএইচএফ, বি, পিএইচএস সেপ্টেম্বর মাসে চাঁদপুর সফরকালে ক্লাব সভাপতি রোটাঃ অ্যাডঃ সাইয়েদুল ইসলাম বাবুর কাছে ঐ পুরস্কারটি হস্তান্তর করেন। রোটারী জেলা-৩২৮২, বাংলাদেশের সদ্য সাবেক লেফটেনেন্ট গভর্নর ও চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতি রোটাঃ কাজী শাহাদাত বলেন, চাঁদপুর রোটারী ক্লাবের একজন সদস্যের এমন পুরস্কার পাওয়া সম্মানের বিষয়। দ্রুততম সময়ে রোটাঃ সুমন রোটারী ফাউন্ডেশনে অনুদান প্রদান করায় তাকে এ পুরস্কার প্রদান করা হয়।
    এ ব্যাপারে আইপিডিজি রোটাঃ প্রফেসর ড. মোহাম্মদ তৈয়ব চৌধুরীর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, রোটারী ফাউন্ডেশন সমৃদ্ধ করতে যারা সেখানে অনুদান প্রদান করেছেন তাদের স্বীকৃতি দিতেই এই পুরস্কার। ২০১৭-১৮ রোটারী বর্ষে ব্যক্তি পর্যায়ে মাত্র দুজন এই পুরস্কার লাভ করেছে। এর মধ্যে রোটাঃ মাহবুবুর রহমান সুমন এমপিএইচএফ অন্যতম। তিনি রোটাঃ সুমনের ব্যক্তি ও ক্লাব পর্যায়ে সাফল্য প্রত্যাশা করেন।
    উল্লেখ্য, বর্তমানে পৃথিবীর তৃতীয় বৃহত্তম আর্থিক ফান্ড ‘রোটারী ফাউন্ডেশন’ ১৯১৭ সালে তৎকালীন রোটারী আন্তর্জাতিকের প্রেসিডেন্ট রোটাঃ আর্ক সি ক্লাম্প গঠন করেন। এরপর থেকে গত শতবর্ষে সারা পৃথিবীর রোটারিয়ানদের অনুদানে রোটারী ফাউন্ডেশন বিশ্বের দরিদ্র ও অসহায় মানুষের সেবা করে আসছে। আর এই ফাউন্ডেশনে বিভিন্ন পর্যায়ে দানকারীদের বিভিন্নভাবে পদক দেয় রোটারী ইন্টারন্যাশনাল। মাত্র ১ হাজার ডলার এই ফান্ডে জমা দিলে তাকে পিএইচএফ পদক দেয়া হয়। রোটারী ক্লাবের সাথে জড়িত নন এমন ব্যক্তিরাও ঐ ফান্ডে অনুদান দিতে পারেন এবং ইতঃমধ্যে অনেকেই দিয়েছেন। রোটারী আন্তর্জাতিক জেলা-৩২৮২ (বাংলাদেশ)-এর ১৩৪টি ক্লাবের প্রায় ৪ হাজার রোটারিয়ানের মধ্যে ৫ শতাধিক পিএইচএফ পদকপ্রাপ্ত রয়েছেন। এছাড়া ১শ’ ডলারে আরএফএসএম, ২ হাজার ডলারে এমপিএইচএফ, ১০ হাজার ডলারে এমডি এবং আড়াই লাখ ডলারে একেএস পদক দেয়া হয়।
    জানা যায়, রোটারী ফাউন্ডেশনের ফান্ড থেকে পৃথিবীর বিভিন্ন প্রান্তে অসহায়দের সহায়তা দেয়া হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পৃথিবী থেকে পোলিও রোগ মুক্তকরণ। সারা পৃথিবীতে পোলিওমুক্তকরণে রোটারী ইন্টারন্যাশনাল প্রায় ৪৫ হাজার কোটি টাকা খরচ করেছে। এছাড়া আফ্রিকার বিভিন্ন দেশসহ তৃতীয় বিশ্বের অভাবগ্রস্ত দেশে বিভিন্ন প্রকল্প তৈরি করে ঐ ফান্ড থেকে মানুষের সেবা করা হচ্ছে। এর মধ্যে বাংলাদেশের বিভিন্ন স্থানেও বৃহৎ প্রকল্পগুলোতে রোটারী ফাউন্ডেশন সহযোগিতা করে আসছে।
    

 

সর্বাধিক পঠিত