• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

ফরিদগঞ্জে বিরল প্রজাতির ঈগল পাখি উদ্ধার

প্রকাশ:  ১৬ মার্চ ২০২১, ১১:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ফরিদগঞ্জ উপজেলা সদরে পৌর এলাকার একটি গাছের চূড়ায় ঈগল পাখির করা বাসা থেকে বিরল প্রজাতির ৩টি ঈগল উদ্ধার করা হয়েছে। পরে পাখিগুলো ফরিদগঞ্জ বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পশ্চিম পাশে বড়ালি সারেং বাড়িতে আসিক নামের এক যুবকের কাছ থেকে পাখি তিনটি উদ্ধার করে গতকাল সোমবার ফরিদগঞ্জ বন বিভাগে নিয়ে আসা হয়।
এ ব্যাপারে জেলা বন কর্মকর্তা তাজুল ইসলাম জানান, ফেসবুকের একটি পোস্টে বিরল প্রজাতির ঈগল পাখি বিক্রি হবে এমন স্ট্যাটাস চোখে পড়ে। সাথে সাথে খোঁজ নিয়ে পাখিগুলো উদ্ধার করতে বিএম মাসুদ মিয়াকে নির্দেশ দেই। মাসুদ খবর পেয়ে পৌরসভাস্থ সারেং বাড়িতে গিয়ে পাখি ৩টি উদ্ধার করে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসেন। সেখানে পাখিগুলোর চিকিৎসা ও খাবার চলছে। ডানা ছড়ানো অবস্থায় প্রতিটি পাখির দৈর্ঘ্য দুই ফুট। ছাই রঙের পালকের মধ্যে সাদা হালকা ডোরাকাটা দাগ রয়েছে। বড় গাছে পাখির বাসা ছিলো। কিন্তু গাছটি কেটে ফেললে আসিক নামের ওই ব্যক্তির হাতে পাখিগুলো ধরা পড়ে। ধারণা করা হচ্ছে, পাখিগুলো এক থেকে দেড় মাস বয়সী হবে। উড়তে পারছে না।
জানা গেছে, পাখিগুলোকে ক’দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে দেয়া হতে পারে। পাখিগুলোর খাবার প্রসঙ্গে বিএম মাসুদ মিয়া জানান, এই মুহূর্তে পাখিগুলোর সকল খরচ আমি বহন করছি। প্রতিদিন এক থেকে দেড় কেজি ছোট মাছ দিতে হয়। বিরল প্রজাতির এই ঈগল পাখিগুলোকে নিজের মতো করে দেখাশোনা করি। পাখিগুলোর প্রতি আমার মায়া জন্মেছে।