• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

টানা উত্থানে শেয়ারবাজার

প্রকাশ:  ১৫ ডিসেম্বর ২০২০, ১০:৫৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৪ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার। এতে প্রায় দেড় বছরের মধ্যে ডিএসইর প্রধান সূচক সর্বোচ্চ স্থানে উঠে এসেছে।

মূল্য সূচকের বড় উত্থান হলেও দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। সেই সঙ্গে লেনদেনের পরিমাণও কিছুটা কমেছে।

এদিন লেনদেনের প্রথম আধা ঘণ্টা পার হতেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। ফলে এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ঋণাত্মক হয়ে পড়ে। শেষদিকে এসে বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এরপরও দিনের লেনদেন শেষে বেশিরভাগ প্রতিষ্ঠান দরপতনের তালিকায় নাম লেখায়।

তারপরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৪৭ পয়েন্টে উঠে এসেছে। এর ফলে ২০১৯ সালের ২৭ আগস্টের পর সূচকটি সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। সেইসঙ্গে টানা চার কার্যদিবসের উত্থানে সূচকটি বেড়েছে ৭৭ পয়েন্ট।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৬৬টি এবং ৭০টির দাম অপরিবর্তিত রয়েছে।

জারটিতে লেনদেন হয়েছে ৯৭৯ কোটি ৩৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৩ কোটি ৩৮ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ২৪ কোটি ৫ লাখ টাকা।

বড় অঙ্কের এই লেনদেনের দিনে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৬৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৬৪ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৭ কোটি ৫০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ডমিনেজ স্টিল বিল্ডিং।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, এস এস স্টিল, ম্যারিকো বাংলাদেশ, রূপালী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৯৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৮টির এবং ৫৩ টির দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বাধিক পঠিত