• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

ইনার হুইল ক্লাব অব চাঁদপুর সেন্ট্রালের শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠান

সমাজের সবচেয়ে বড় সংস্কারক হচ্ছেন একজন শিক্ষক : অধ্যক্ষ প্রফেসর বিলকিস আজিজ

প্রকাশ:  ২১ অক্টোবর ২০২০, ১৭:৫৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও চাঁদপুর জেলা মহিলা সমিতির সভানেত্রী প্রফেসর বিলকিস আজিজ বলেছেন, শিক্ষক হলো সমাজের সর্বোচ্চ মর্যাদার অধিকারী একজন নাগরিক। সমাজের সবচেয়ে বড় সংস্কারক হচ্ছেন একজন শিক্ষক। অতএব সমাজ গঠনে এবং নৈতিকভাবে সুশিক্ষিত জাতি বা দেশ গঠনে শিক্ষকের ভূমিকা বড়। তাই যে জাতি শিক্ষকতা পেশাকে বা শিক্ষকদের সম্মান করবে সে জাতি তত বেশি এগিয়ে যাবে।


তিনি বলেন, আমি মনে করি চাঁদপুরের নারীদের সমন্বয়ে গঠিত এ সামাজিক সংগঠন ইনার হুইল ক্লাব একজন শিক্ষককে সম্মানিত করে তাঁরা নিজেরা সম্মানিত হয়েছে। এতে আমি নিজেও সম্মানিত হয়েছি, কারণ আমিও একজন শিক্ষক ছিলাম।

 


তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শুধু অর্থ উপার্জনের জন্যে শিক্ষককতাকে পেশা হিসেবে বেছে নিলে সমাজের সে শিক্ষকদের সম্মান থাকবে না এবং শিক্ষা ব্যবস্থার উন্নয়ন হবে না। শিক্ষকদেরকে সমাজের শিক্ষার আলো বিলিয়ে দিতে আন্তরিকতার মধ্য দিয়ে কাজ করতে হবে।

বর্তমান শিক্ষক সমাজের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, একজন শিক্ষক তার চলাফেরা, কথাবার্তা, আচার আচরণ, চরিত্র তথা সকল দিক বা সকল গুণসম্পন্ন ব্যক্তি হয়ে সমাজ সংস্কারে প্রকৃত শিক্ষকের দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে, তাহলেই শিক্ষক হিসেবে সমাজের উপকারে আসবে।

তিনি ইনার হুইল ক্লাব অব চাঁদপুর সেন্ট্রালের উদ্দেশ্যে বলেন, আপনারা আজ যে শিক্ষককে সংবর্ধনা দিয়ে সম্মানিত করেছেন, তিনি শহরের অনেক নামকরা এবং পরিচিত একজন শ্রদ্ধেয় শিক্ষক। তাঁর শিক্ষকতা জীবনে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শাসনের কারণে চাঁদপুর শহরের শিক্ষার্থীরা তাকে খুব ভয় পেতো। শিক্ষার্থীদের প্রতি তার সে শাসনের কারণে আজ তাঁর ছাত্রীরা প্রতিষ্ঠিত হয়েছে। যেখানে যান তাঁর ছাত্রী খুঁজে পান। আমার মেয়েও এ গুণী শিক্ষিকার ছাত্রী।

তিনি আরো বলেন, নেওয়া এবং দেওয়া দুটি বিষয়ের মধ্য দিয়ে প্রতিটি মানুষের মধ্যে বন্ধনের সৃষ্টি হয়। ইনার হুইল ক্লাব এ সম্মাননা দিয়ে শিক্ষকদের সাথে বন্ধন সৃষ্টি করলো। প্রতিবছর শিক্ষক দিবসে শিক্ষকদের সম্মানিত করার জন্য চাঁদপুরের নারীদের সমন্বয়ে গঠিত সংগঠন ইনার হুইল ক্লাবের দীর্ঘায়ু কামনা করছি এবং যারা নেতৃত্ব দিচ্ছেন তাদের সকলের জন্যে শুভ কামনা করছি।

প্রফেসর বিলকিস আজিজ গতকাল ২০ অক্টোবর মঙ্গলবার বিকেলে চাঁদপুর শহরের রেলওয়ে শিশু বিদ্যালয় মিলনায়তনে ইনার হুইল ক্লাব অব চাঁদপুর সেন্ট্রালের উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠানে উপরোক্ত কথাগুলো বলেন।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন মাতৃপীঠ বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষিকা রওশন আক্তার।

ক্লাবের প্রেসিডেন্ট তাসনুভা তন্বীর সভাপ্রধানে ও সংগঠনের আইপিপি প্রভাষক তাসলিমা আক্তার মুনি্নর পরিচালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতি রোটাঃ কাজী শাহাদাত পিএইচএফ, চাঁদপুর রোটারী ক্লাবের সভাপতি রোটাঃ নাছির উদ্দিন খান পিএইচএফ, রোটারী জেলা-৩২৮২-এর পদ্মা জোনের ডেপুটি গভর্নর রোটারিয়ান মফিজ উদ্দিন সরকার পিএইচএফ, সপ্তসুর সংগীত একাডেমীর অধ্যক্ষ ও সঙ্গীতশিল্পী রূপালী চম্পক, ইনার হুইল ক্লাব অব চাঁদপুর সেন্ট্রালের চার্টার প্রেসিডেন্ট ফাতেমা হোসেন লাভলী, বিশিষ্ট কবি, লেখক, ছড়াকার রোটাঃ ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্লাব মেম্বার মারজিয়া রুহি। এরপর ইনার হুইলের প্রত্যয় পাঠ করেন ক্লাবের এডিটর আফরোজা পারভীন।

অনুষ্ঠানের শুরুতে সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন ক্লাবের আইপিপি মুক্তা পীযূষ, সংবর্ধিত অতিথির জীবন বৃত্তান্ত পাঠ করেন ক্লাবের পিপি মাহমুদা খানম। সংবর্ধিত অতিথির উদ্দেশ্যে কবিতা সম্বলিত মানপত্র পাঠ করেন ক্লাব প্রেসিডেন্ট তাসনুভা তন্বী।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি রওশন আক্তারকে ক্লাবের পক্ষ থেকে মানপত্রসহ বিভিন্ন উপহার ও সংবর্ধনা ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে পুরাণবাজার ডিগ্রি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক রূপালী আক্তার ক্লাবের নতুন সদস্য পদ লাভ করেন। তাকে ক্লাবের পিন পরিয়ে দেয়া হয়।

সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত শিল্পী রূপালী চম্পক, চাঁদপুর রোটারী ক্লাবের প্রেসিডেন্ট নাছির উদ্দিন খান ও রেলওয়ে শিশু বিদ্যালয়ের শিক্ষক খোরশেদ আলম জয়।

সবশেষে ক্লাব সেক্রেটারী মিতু আক্তার উপস্থিত সকলকে ধন্যবাদ দেন।