• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

চাঁদপুর পৌরসভার ডিজিটাল কার্যক্রমের উদ্বোধন অনলাইনে মিলবে নাগরিক সনদসহ ১৪ সেবা

প্রধানমন্ত্রী সকল স্তরের সেবা মানুষের দোরগোড়ায় নয়, মানুষের হাতের মুঠোয় পৌছে দিয়েছেন : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

পৌর নাগরিকরা আরও সহজে কাঙ্ক্ষিত সেবা পেতে সক্ষম হবে : মেয়র জিল্লুর রহমান জুয়েল

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০২১, ১০:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর পৌরসভার প্রদত্ত নাগরিক সেবাসমূহের ডিজিটালাইজেশন কার্যক্রম উদ্বোধন হয়েছে। ৪ জানুয়ারি সোমবার দুপুরে প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। তিনি ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশ সরকারের 'ডিজিটাল বাংলাদেশ' বিনির্মাণের সূত্র ধরে পৌরসেবা সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ডিজিটাল হলো চাঁদপুর পৌরসভা। এখন থেকে চাঁদপুর পৌরসভার সকল নাগরিক সেবা https://paurasheba.com/ ডোমেইন-এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত এখন থেকে পৌরসভার নাগরিকগণ ঘরে বসেই অনলাইন ও মোবাইল অ্যাপসের মাধ্যমে বিভিন্ন সনদসহ ১৪টি সেবাগ্রহণ করতে পারবেন।

উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী সকল স্তরের সেবা মানুষের দোরগোড়ায় নয়, মানুষের হাতের মুঠোয় পেঁৗছে দিয়েছেন। তারই বাস্তব উদাহরণ হিসেবে আজ ডিজিটাল হলো চাঁদপুর পৌরসভা। শিক্ষামন্ত্রী বলেন, বিগত সময়ে চাঁদপুর পৌরসভার অনেক উন্নয়ন কাজ হয়েছে। আরো অনেক কাজ করার সুযোগ রয়েছে। আমাদের নতুন মেয়র তার নির্বাচনে যে ইশতেহার দিয়েছিলেন, তা তিনি প্রমাণ করতে পারবেন বলে আমরা বিশ্বাস করি। ইতিমধ্যে নতুন মেয়র পৌরবাসী আস্থা এবং ভালোবাসা অর্জন করতে সক্ষম হয়েছেন। চাঁদপুর পৌরসভার যত সম্ভাবনা রয়েছে, আমরা সকলে মিলে কাজ করে সেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পেঁৗছে যাব। আমাদের সম্মিলিত সহযোগিতায় চাঁদপুর পৌরসভা এগিয়ে যাবে।

চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েলের সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন, চাঁদপুর পৌরসভার সচিব আবুল কালাম ভূঁইয়া, চাঁদপুর পৌরসভা ডটকম-এর অনলাইন কার্যক্রমের টেকনিক্যাল সহযোগিতায় থাকা অরেঞ্জ বিডির সিইউ আশরাফুল কবির জুয়েল, পৌরসভার কাউন্সিলর ইকবাল হোসেন বাবু পাটওয়ারী, রামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী প্রমুখ।

এ সময় পৌরসভার নির্বাহী প্রকৌশলী এইচএম সামছুদ্দোহা, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুর মাহফুজুর টুটুল, প্যানেল মেয়র-১ মোহাম্মদ আলী মাঝি, প্যানেল মেয়র-২ অ্যাডঃ হেলাল হোসাইন, প্যানেল মেয়র-০৩ ফরিদা ইলিয়াছ, কাউন্সিলর ইউনুছ শোয়েব, সোহেল রানা, মালেক শেখসহ পৌরসভার অন্য কর্মকর্তা ও কাউন্সিলরগণ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অরেঞ্জ বিডির চাঁদপুর ব্রাঞ্চের কো-অর্ডিনেটর উজ্জ্বল হোসাইনের পরিচালনায় ডিজিটাল কার্যক্রম সেবার বিভিন্ন দিক তুলে ধরেন অরেঞ্জ বিডির সিস্টেম আর্কিটেক্ট শামীম হোসেন। জুম অ্যাপসের মাধ্যমে চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, চাঁদপুর পৌরসভার সকল কাউন্সিলর ও বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন।

অনুষ্ঠানে সভাপ্রধানের বক্তব্যে চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল বলেন, এখন থেকে আমার পৌরসভার নাগরিকরা আরও সহজে তাদের কাঙ্ক্ষিত সেবা পেতে সক্ষম হবে।

জেলা আওয়ামী লীগের সভাপতি ডাঃ জেআর ওয়াদুদ টিপু তাঁর বক্তব্যে বলেন, এই কার্যক্রমের মূল উদ্দেশ্য হলো নাগরিকদের ডিজিটাল সেবা নিশ্চিত করা। পৌরবাসীর সহযোগিতা ছাড়া কোনো কিছুই সম্ভব নয়। চাঁদপুরকে একটি সুন্দর শহর হিসেবে গড়ে তোলার জন্য মাননীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি কাজ করে যাচ্ছেন।

উল্লেখ্য, পৌরসেবা সফটওয়্যার https://paurasheba.com/ ব্যবহার করে বিশ্বের যেকোন স্থান হতে অতি অল্প সময়ে নির্ভুলভাবে জাতীয় পরিচয়পত্র অথবা জন্মসনদ ব্যবহার করে তাদের কাঙ্ক্ষিত সনদপ্রাপ্তির জন্য অনলাইন থেকে আবেদন করতে পারবেন। পরবর্তীতে পৌরসভার মেয়র এবং দায়িত্বপ্রাপ্ত কাউন্সিলর উক্ত আবেদনটি তার জন্য নির্ধারিত অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে যাচাই করে সনদ ইস্যু করতে পারবেন। পৌরসভার ডিজিটাল সেন্টার থেকেও সনদের জন্য আবেদনের সুযোগ রয়েছে এই সফটওয়্যারের মাধ্যমে। আবেদনকারী সনদ ইস্যুর সাথে সাথেই এসএমএস এলার্ট পাবেন। ইস্যুকৃত সনদ নাগরিক তার নিজস্ব প্রোফাইল থেকে যেকোনো সময় ডাউনলোড ও প্রিন্ট করে ব্যবহার করতে পারেন। নাগরিকের নিজস্ব প্রোফাইল থাকায় সনদ হারানোর সম্ভাবনা নেই বললেই চলে। উক্ত ডিজিটাল সনদ সুরক্ষিত ছজ ঈড়ফব সম্বলিত, যার মাধ্যমে সনদ ভেরিফিকেশন করা যায়। সুতরাং জাল সনদ তৈরি শতভাগ ঝুঁকিমুক্ত।

পৌরসেবা https://paurasheba.com/ সফটওয়্যার তৈরির কারিগরি সহযোগিতা প্রদান করছে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড। প্রতিষ্ঠানটির তৈরি ইউনিয়ন পরিষদ সেবা (ইউপিসেবা) https://upsheba.com/ সফটওয়্যার ব্যবহার করছে দেশের প্রায় একশো ইউনিয়ন।

সর্বাধিক পঠিত