• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ভারতে ৫ মাস পর সর্বনিম্ন সংক্রমণ

প্রকাশ:  ১১ আগস্ট ২০২১, ১১:০৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনার দ্বিতীয় ঢেউ ক্রমশ নিয়ন্ত্রণে আনছে ভারত। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের মঙ্গলবারের বুলেটিন বলছে, গত ৫ মাসে করোনায় সর্বনিম্ন দৈনিক আক্রান্ত-মৃত্যু হয়েছে সোমবার।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে সোমবার করোনায় আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ২০৪ জন এবং এ রোগে এই দিন মৃত্যু হয়েছে ৩৭৩ জনের।

আগের দিনের চেয়ে সোমবার করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের সংখ্যা বেড়েছে ভারতে। এইদিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪১ হাজার ৪১৬ জন মানুষ। আগের দিন রোববার এই সংখ্যা ছিল ৩৯ হাজার ৮২৫ জন।

গত কয়েকদিন ধরে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমতে থাকায় সক্রিয় করোনা রোগীও কমছে দেশটিতে। সোমাবার ভারতে সক্রিয় করোনা রোগী ছিলেন ৩ লাখ ৯৪ হাজার ৯১৯ জন, যা আগের দিন রোববারের তুলনায় ১৪ হাজার ৪১০ জন কম। ওই দিন ভারতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৪ লাখ ৯ হাজার ৩২৭।

সোমাবার ভারতের ২৮ টি রাজ্য ও ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে দৈনিক সংক্রমণ-মৃত্যুতে শীর্ষে ছিল দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা। এই দিন সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৪৯ জন এবং এ রোগে মারা গেছেন ১০৫ জন।

এছাড়া, রাজস্থান, গুজরাট, মধ্য প্রদেশ ও বিহারে সংক্রমণ ও মৃত্যু কিছু বেশি ছিল। ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসাম, মিজোরাম ও অরুণাচলেও করোনা সংক্রমণ ও মৃত্যুতে ঊর্ধ্বগতি দেখা গেছে সোমবার।

দৈনিক সংক্রমণ কমে আসার পাশপাশি সুস্থতার শতকরা হারও বাড়ছে দেশটিতে। সোমবারের বুলেটিনে বলা হয়েছে, ভারতে বর্তমানে দৈনিক করোনা আক্রান্তের হার ১ দশমিক ৮৭ শতাংশ এবং এবং এ রোগ থেকে সুস্থতার হার ৯৮ দশমিক ৩৯ শতাংশ।

ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল ২০২০ সালের ৩০ জানুয়ারি, কেরালায়। তারপর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ১৯ লাখ ৯৭ হাজার ১৭ জন এবং এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৪ লাখ ২৮ হাজার ৭১৫ জন।

পাশাপাশি, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ কোটি ১১ লাখ ৭৩ হাজার ৩৮৩ জন।

করোনা মহামারি প্রতিরোধে চলতি বছর ১৬ জানুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু করেছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সোমবারের বুলেটিনে বলা হয়েছে, কর্মসূচিতে এ পর্যন্ত ব্যাবহার করা হয়েছে ৫১ কোটি ৩৯ লাখ ১৪ হাজার ৫৬৭ কোটি করোনা টিকার ডোজ।

সর্বাধিক পঠিত