• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮
  • ||
  • আর্কাইভ

দুই ডোজ ভ্যাকসিন ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর

প্রকাশ:  ৩০ মে ২০২১, ১০:৫৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ব্রিটেনে পাওয়া করোনাভাইরাসের ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিনের দুই ডোজ যেমন কার্যকর, প্রায় একইরকম কার্যকর ভ্যারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও। ব্রিটেনের স্বাস্থ্য কর্মকর্তারা শনিবার এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।
ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, এই তথ্য একটি অভূতপূর্ব ব্যাপার। তিনি আশা প্রকাশ করেন, সরকার পরবর্তী মাস থেকে বিধিনিষেধ আরও শিথিল করতে সক্ষম হবে।
পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) তাদের গবেষণায় দেখেছে যে, ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের দুই সপ্তাহ পর তা ভারতীয় ভ্যারিয়েন্ট বি.১.৬১৭.২ এর বিরুদ্ধে ৮৮ শতাংশ কার্যকর হয়।
ব্রিটেনে পাওয়া ‘কেন্ট’ ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এই কার্যকারিতা ছিল ৯৩ শতাংশ।
পিএইচই আরও জানায়, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের দুটি ডোজ ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৬০ শতাংশ কার্যকর। আর কেন্ট ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এই ভ্যাকসিন ৬৬ শতাংশ কার্যকর।
পিএইচইর তথ্যমতে, দুটি ভ্যাকসিনেরই প্রথম ডোজ ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৩৩ শতাংশ কার্যকর। আর কেন্ট ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর ৫০ শতাংশ।
স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘আমি ভীষণ আত্মবিশ্বাসী যে আমরা রোডম্যাটের জন্য সঠিক পথেই রয়েছি কারণ তথ্য-প্রমাণে দেখা গেছে, দুই ডোজ ভ্যাকসিন একইরকম কার্যকরভাবে কাজ করে (ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে)।
ব্রিটিশ সরকারের পরিকল্পনা অনুযায়ী, জুনের ২১ তারিখ থেকে করোনাভাইরাসের বাকি যে বিধিনিষেধ কার্যকর রয়েছে তাও তুলে দেয়া হবে।
ইউরোপের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে ভ্যাকসিন প্রয়োগ করতে পেরেছে ব্রিটেন। কিন্তু সেখানে ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছে দেশটি।
সূত্র : জাগো নিউজ।

 

সর্বাধিক পঠিত