• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

শুদ্ধ রাজনীতির এক প্রতীক শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

শুধু দেশে নয় দেশের বাইরেও ডাঃ দীপু মনি একটি রাজনৈতিক ব্র্যান্ড

প্রকাশ:  ০৭ মে ২০২০, ১০:১৩ | আপডেট : ০৭ মে ২০২০, ১০:২৬
রতন কুমার মজুমদার
প্রিন্ট

তাঁর রাজনীতির গোড়াপত্তন হয়েছে বাঙালির মধ্যবিত্ত পরিবার থেকে। জনগণের ভালবাসায় অমৃতরসে পুষ্ট তাঁর রাজনীতি । বাবা ছিলেন একজন ভাষা সৈনিক, বঙ্গবন্ধুর একনিষ্ঠ কর্মী ও সহচর। একটি রাজনৈতিক পরিবার থেকে উঠে আসা দীপু মনি নিজ যোগ্যতাবলেই স্বীয় আসনে অধিষ্ঠিত। তাঁর রয়েছে একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক পারিবারিক ঐতিহ্য। বাবার হাত ধরে দীক্ষিত হয়েছেন বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতিতে। মেধা মনেনে যেমন নিজেকে যোগ্যতার থেকে যোগ্যতম হিসেবে প্রমান করেছেন। তেমনি বঙ্গবন্ধু কন্যার আস্থা অর্জন করেছেন প্রতিটি মূহুর্তে, প্রতিটি ক্ষণে।
রাজনৈতিক পাপ পঙ্কিলতা তাঁকে কোনদিন স্পর্শ করতে পারেন নি। নষ্ট রাজনীতির কোলাহলে নিজেকে কোনদিন বিকিয়ে দেননি। স্বীয় ঔদার্যতা, বিনয়ী আচরণ তাঁকে করে তুলেছে মহান। একজন পরিশীলীত রুচিবান মানুষ হিসেবে সাধারণ মানুষের কাছে তাঁর রয়েছে খ্যাতি। শুধু দেশে নয় বিদেশেও তিনি সমানভাবে সমাদৃত। তাঁর বিনয়ী আচরণ, সৌজন্যবোধ তাঁর রাজনৈতিক প্রতিপক্ষকেও অনেক সময় বিব্রত করে তোলে। তাঁর সৌজন্যবোধ হতে অনেকের মত আমার কাছেও শিক্ষনীয়। বিন্দুমাত্র অহংবোধ তাঁকে কোনদিন স্পর্শ্ব করেন নি।

ক্ষমতার দাপট থেকে নিজেকে সবসময় দুরে রেখেছেন। মানুষের মনকে জয় করেছেন নম্রতা এবং ভদ্রতা দিয়ে। তিনি তার অনুসারীদের শিক্ষা দিয়েছেন কিভাবে ভালোবাসা দিয়ে মানুষের মনকে জয় করতে হবে। কারণ, তিনি জানেন ক্ষমতা ক্ষণস্থায়ী। অনেক কঠিন সময়েও তিনি অবিচল থেকেছেন নীতি এবং আদর্শে। তিনি যা বিশ্বাস করেন অকপটে তা বলেন। কোনরকম ভনিতায় তিনি বিশ্বাসী নন। রাজনীতির দুবৃত্তপনা থেকে নিজেকে যোজন যোজন দুরে রেখেছেন।
একজন রাজনীতিবিদ হিসেবে মানুষের মন জয় কারার এক ঐশ্বরিক ক্ষমতা রয়েছে তাঁর মধ্যে। যা সচরাচর রাজনীতিবিদদের মধ্যে দেখা যায় না। ডাঃ দীপু মনি’র মত রাজনীতিবিদদের এ সমাজ লালন করতে হবে নতুবা দীপু মনিদের জন্ম হবে না। একজন দীপু মনি হতে হলে অনেক সাধনার প্রয়োজন হয়।
জহুরী যেমন খাটি হীরাটি ঠিকই চিনে নেন তেমনি বঙ্গবন্ধু কন্যা খাটি জহুরীর মত দীপু মনিকে কষ্টি পাথরে যাচাই করে নিয়েছেন।
আজ শুধু দেশে নয় দেশের বাইরেও ডাঃ দীপু মনি একটি রাজনৈতিক ব্র্যান্ড।