• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, কৃত্রিম বুদ্ধিমত্তা ইউনিট ও কার্ডিও কেয়ার হাসপাতালের যৌথ উদ্যোগ

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কোভিড-১৯ সনাক্তকরণ পদ্ধতি উদ্ভাবন

প্রকাশ:  ২৫ মার্চ ২০২০, ১০:০১ | আপডেট : ২৫ মার্চ ২০২০, ১০:০৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনাভাইরাস ‘কোভিড-১৯’ এর সম্ভাব্য ভয়াবহতার প্রেক্ষিতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে কোভিড-১৯ সনাক্তকরণের নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগ, কৃত্রিম বুদ্ধিমত্তা ইউনিট ও কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের একদল গবেষক। তাঁরা হলেন : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যালাইড হেলথ সায়েন্স অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ডাঃ আবু নাসের জাফর উল্লাহ, পাবলিক হেলথ বিভাগের প্রধান ড. এবিএম আলাউদ্দিন চৌধুরী, কৃত্রিম বুদ্ধিমত্তা ইউনিটের মোঃ লিয়াকত আলী, শেখ মোঃ ফয়সাল, মোঃ হাবিবুর রহমান, কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের ইনচার্জ মোঃ নাসির উদ্দীন ও মোঃ মেহেদী হাসান। গকেষকরা জানান, ফুসফুসে বিভিন্ন জটিল রোগ নির্ণয়ে রেডিওলোজি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোভিড-১৯ নির্ণয়েও রেডিওলোজি তথা ‘চেস্ট রেডিওলোজি’ মডেল এবং কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা সম্ভব।
অধ্যাপক ডাঃ আবু নাসের জাফর উল্লাহর নেতৃত্বে গবেষক দল রোববার (২২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল ক্লাসরুম থেকে অনলাইনে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সামনে এ উদ্ভাবনের উপর প্রেজেন্টেশন তুলে ধরেন। এ সময় অনলাইনে যোগ দেন ড্যাফোডিল ইন্টারনাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান, ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান, ড্যাফোডিল ইন্টারনাশনাল ইউনিভার্সিটির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ ইমরান হোসেন প্রমুখ।   
গবেষকরা আরো জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এমন একটি সফটওয়্যার তৈরি করেছেন, যে সফটওয়্যারটি রোগীর বুকের এক্সরে এবং ফুসফুসের সিটি স্ক্যানের ছবি বিশ্লেষণের মাধ্যমে ‘কোভিড-১৯’ শনাক্ত করতে সাহায্য করবে। গবেষণায় জানা যায় যে, এই সফটওয়্যারের মাধ্যমে ৯৬ ভাগ সঠিকভাবে ‘কোভিড-১৯’ রোগ নির্ণয় করা যাবে।
গবেষকরা সফটওয়্যার তৈরির পাশাপাশি একটি ওয়েবসাইটও নির্মাণ করছেন। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এ ওয়েবসাইটে রোগীর এক্স-রে ছবি আপলোড করার মাধ্যমে কোভিড-১৯সহ যেকোনো ফুসফুসজনিত রোগ সনাক্ত করা সম্ভব হবে। বিস্তারিত জানতে যোগাযোগ : প্রফেসর ডাঃ আবু নাসের জাফর উল্লাহ, সহযোগী ডীন, ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মোবাইল ফোন : ০১৭৭৫৩২৫০৬১।

 

সর্বাধিক পঠিত