• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সংগীত নিকেতনের মাসিক সুরসভায় বক্তাগণ

শুদ্ধ সংগীত চর্চার ক্ষেত্রে সংগীত নিকেতন চাঁদপুরে অনুকরণীয়

প্রকাশ:  ২৫ নভেম্বর ২০১৮, ০৯:৩৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর জেলা শহরের ঐতিহ্যবাহী সংগীত সংগঠন সংগীত নিকেতনের মাসিক সুরসভা অনুষ্ঠান শহরের কোড়ালিয়া রোডস্থ সংগঠনের নিজস্ব ভবন চন্দ্রকান্ত সাহা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২৪ নভেম্বর শনিবার সন্ধ্যায় শিল্পী, কলাকুশলী ও সংগঠনের ছাত্র-ছাত্রী অভিভাবকসহ আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে অনুষ্ঠানস্থল যেনো সংগীত প্রেমীদের মিলন মেলায় পরিণত হয়। ঢাকা থেকে আগত অতিথি সংগীত শিল্পীসহ সংগীত নিকেতনের স্থানীয় শিল্পীদের পরিবেশিত সংগীতে সকলকে বিমোহিত করে তোলে। তারা গভীর আগ্রহ নিয়ে পরিবেশিত সংগীত উপভোগ করেন। সংগীত শুরুর আগে সংগীত নিকেতনের সাধারণ সম্পাদক প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তীর সভাপ্রধানে সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট চিকিৎসক, ছড়াকার ও গীতিকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া ও চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক এএইচএম আহসান উল্লাহ। অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাবুরহাট কলেজের সহকারী অধ্যাপক সবিতা বিশ্বাস ও সুরসভার আহ্বায়ক দীপক চক্রবর্তী। অনুষ্ঠান পরিচালনা করেন সংগীত নিকেতনের শিক্ষক বিমল চন্দ্র দে। স্বাগত বক্তব্য রাখেন সংগীত নিকেতন চাঁদপুরের অধ্যক্ষ বিশিষ্ট সঙ্গীতজ্ঞ স্বপন সেনগুপ্ত।
সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন, সংগীত জগতে চাঁদপুরের অহঙ্কার হচ্ছে সংগীত নিকেতন। শুদ্ধ সংগীত চর্চার ক্ষেত্রে সংগীত নিকেতন চাঁদপুরে অনুকরণীয় হয়ে থাকবে। পহেলা বৈশাখ থেকে শুরু করে বাঙালির গুরুত্বপূর্ণ দিবসগুলোকে সংগীত নিকেতনের সরব উপস্থিতি সংগীত পিপাসুদের তৃষ্ণা মেটায়। সংগীতকে এগিয়ে নিয়ে যাওয়া থেকে শুরু করে প্রতিভাবান শিল্পী সৃষ্টিতে সংগীত নিকেতনের প্রাণপন প্রচেষ্টা সত্যিই প্রশংসার দাবিদার। মাসিক সুরসভা অনুষ্ঠান তারই একটি উৎকৃষ্ট উদাহরণ। এ সুরসভার মাধ্যমে আমরা যেমন প্রতিভাবান শিল্পীদের গান শুনতে পারি, তেমনি শিক্ষানবীশ শিল্পীরা শুদ্ধভাবে সংগীত শিক্ষার ক্ষেত্রে আগ্রহী হয়ে ওঠে। বক্তারা সংগীত চর্চায় ও ভালোমানের সংগীত শিল্পী সৃষ্টিতে সংগীত নিকেতনের এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া মানুষের মাঝে মানবিক মূল্যবোধ সৃষ্টিতে সংগীতের গুরুত্বের কথা তুলে ধরেন বক্তাগণ।
সুরসভায় ঢাকা থেকে আগত অতিথি শিল্পী জোসেফ কমল রড্রিক্স, করিম হাসান খান ও স্বপন কুমার দাস সংগীত পরিবেশন করেন। সংগীতানুষ্ঠান শুরু করেন সংগীত নিকেতনের অধ্যক্ষ স্বপন সেনগুপ্ত হেমন্তের গান পরিবেশনার মধ্য দিয়ে। এছাড়াও সংগীত নিকেতনের শিক্ষক বিচিত্রা সাহা, রিয়া সাহা সহ ছাত্র-ছাত্রীরা সংগীত পরিবেশন করেন। অনুষ্ঠান সার্বিক সহযোগিতায় ছিলেন সংগীত নিকেতনের সত্য চক্রবর্তী, শান্তি রক্ষিত, বাবুল চক্রবর্তী, দিলীপ দাস, শংকর আচার্য, সৈকত সাহা, বীনা মজুমদার, রীতা দে প্রমুখ।

 

সর্বাধিক পঠিত