• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে করণীয় শীর্ষক সুজনের নাগরিক সংলাপ

শাসক এবং শাসিত উভয়ের মধ্যে শুদ্ধাচার থাকতে হবে : পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল

প্রকাশ:  ২৪ অক্টোবর ২০২১, ১৩:৩৮ | আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১১:০২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

‘রাষ্ট্র ও সমাজে সুশাসন প্রতিষ্ঠায় শুদ্ধাচার চর্চার বিকল্প নেই’ -এ শ্লোগানে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে করণীয় শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে সুশাসনের জন্যে নাগরিক (সুজন)-এর আয়োজনে এই সংলাপ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল। এ সময় তিনি বলেন, শুদ্ধাচারের মাধ্যমে সমাজের নানা অসঙ্গতি দূর করা যায়। বর্তমানে যারা ধর্মকে পুঁজি করে দেশে সাম্প্রদায়িকতা বিরোধ সৃষ্টি করে হামলা ভাংচুর করছে, শুদ্ধাচার মেনে চললে কিন্তু এমন পরিস্থিতির সৃষ্টি হতো না। তিনি বলেন, বাংলাদেশ আজ উন্নত রাষ্ট্রের দিকে যাচ্ছে। কিন্তু যাদের জন্যে এ উন্নয়ন, দেখা গেছে অনিয়ম, দুর্নীতির কারণে সব নাগরিক উন্নয়নের সুফল পায়নি। শুদ্ধাচারের কথা চিন্তা করলে দেশের এই উন্নয়নেও এমনটা হতো না। তিনি আরো বলেন, শাসন কথাটি যেখানে থাকে বিপরীতে সেখানে শাসিতও থাকবে। কিন্তু শুদ্ধাচারের বিষয়টি আমরা ধারণা করে নেই শুধু শাসিত শ্রেণীর মধ্যেই শুদ্ধাচার থাকবে। শাসক শ্রেণীর মধ্যেও যে শুদ্ধাচার থাকতে হবে এ বিষয়টি আমরা ভুলে যাই।  
সুজন চাঁদপুর জেলা কমিটির সভাপতি গোলাম কিবরিয়া জীবনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, জেলা স্কাউট সম্পাদক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা অজয় কুমার ভৌমিক, জেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, চাঁদপুর জজকোর্টের পিপি ও জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডঃ রঞ্জিত রায় চৌধুরী, চাঁদপুর জেলা বিএমএর সাধারণ সম্পাদক ডাঃ মাহমুদুন্নবী মাসুম, চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদী, এএইচএম আহসান উল্লাহ, সাবেক সাধারণ সম্পাদক লক্ষ্মণ চন্দ্র সূত্রধর।
আরো বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের এ্যানেস্থেসিয়া চিকিৎসক ডাঃ আবু সাদাত মোঃ আবু সায়েম, জেলা জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের সভাপতি গোপাল সাহা, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, দৈনিক প্রভাতী কাগজের সম্পাদক ও প্রকাশক আব্দুল আউয়াল রুবেল, সাপ্তাহিক চাঁদপুর সকালের সম্পাদক ও প্রকাশক অধ্যাপক মোশারফ হোসেন লিটন, চাঁদপুর পুস্তক ব্যবসায়ী সমিতির সভাপতি এসএম মোরশেদ সেলিম, দৈনিক সুদীপ্ত চাঁদপুর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এমআর ইসলাম বাবু, সংগঠনের আঞ্চলিক সমন্বয়কারী সৈয়দ নাছির উদ্দিন, সুজন জেলা কমিটির দপ্তর সম্পাদক জাহিদুল হক মিলন প্রমুখ।

সর্বাধিক পঠিত