• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আজ ভিন্ন রকমের পহেলা বৈশাখ

প্রকাশ:  ১৪ এপ্রিল ২০২১, ১১:৩৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ থেকে বাংলা নতুন বছর শুরু। ১৪২৮ বঙ্গাব্দের আজ পহেলা বৈশাখ। বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। নববর্ষের এ প্রথম দিনে বাংলার সবকিছু যেনো সাজে নতুন সাজে। গ্রামগঞ্জ আর শহরের ফুটপাত থেকে শুরু করে অলি-গলির দোকান ও বিপণীবিতানে থাকে কেনাকাটায় উপচেপড়া ভিড়। বাহারি রঙের বৈশাখী পোশাক দেদার বিক্রি হয়। অনলাইনেও জমে ওঠে বেচাবিক্রি। বৈশাখকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য বড় পরিসরে ছড়িয়ে থাকে দেশজুড়ে। এ সময়ে সারাদেশের ন্যায় চাঁদপুরেও পহেলা বৈশাখে শুভ হালখাতা খোলা হয়। কয়েক কোটি টাকার বিভিন্ন পণ্য বেচাকেনা হয়। কিন্তু এবার! এবার ভিন্ন রকমের পহেলা বৈশাখ! এক করোনা নামের মহামারী সব কেড়ে নিয়েছে। পহেলা বৈশাখকে ঘিরে প্রতি বছর যে রকম জমজমাট প্রস্তুতি থাকতো, এবারে সে চিত্র পুরোপুরি ভিন্ন।
করোনা ভাইরাসের বিস্তার রোধে পহেলা বৈশাখের সব ধরনের অনুষ্ঠান ও কার্যক্রম স্থগিত করা হয়েছে।
চাঁদপুর জেলাজুড়ে সারাদেশের মতো আজ চলবে কঠোর লকডাউন। করোনা ভাইরাস ঠেকাতে সরকারি নির্দেশে অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, যানবাহন, জনসমাগম সব বন্ধ রয়েছে। ফলে এ পহেলা বৈশাখকে কেন্দ্র করে যারা তাদের স্বপ্ন বাঁধে, সেই সব উদ্যোক্তা ও ব্যবসায়ীদের এবার মাথায় হাত।
চাঁদপুরের মার্কেট ও বিপণীবিতানের দোকানীরাসহ সব ধরনের ব্যবসায়ী প্রতি বছর পহেলা বৈশাখের আগে মালিক-কর্মচারী, মিল-কারখানার শ্রমিক কিংবা ফ্যাশন হাউজের কারিগর কারোই দম ফেলার সময় হতো না। এবারো প্রাণে বাঁচার লড়াইয়ে সব কিছু থমকে গেছে। সব পেশার মানুষ বিপাকে পড়েছেন, আছেন বিপদে। তারা না পারছেন ঋণ পরিশোধ করতে, না পারছেন শ্রমিক-কর্মচারীদের বেতন মজুরি দিতে। মার্কেট, বিপণীবিতান, দোকানপাট দিনের পর দিন লকডাউনের মুখে বন্ধ থাকায় বিপর্যয়ের মুখে পড়েছেন তারা।

 

সর্বাধিক পঠিত