• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

চাঁদপুরে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবসে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান

মানবসেবার মাঝেই স্রষ্টাকে পাওয়া যায়

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০২০, ১২:৪৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

গতকাল ১৫ অক্টোবর ছিলো বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। চাঁদপুরেও দিবসটি পালিত হয়। চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেলা ১১টায় বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। তিনি তাঁর বক্তব্যে বলেন, আমরা যে কল্যাণমুখী রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছি তা এদেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীর দিকে তাকালে বুঝা যায়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি প্রতিবন্ধীকে শতভাগ ভাতার আওতায় নিয়ে আসছেন। আর দৃষ্টি প্রতিবন্ধীদের এখন স্মার্ট সাদাছড়ি দিচ্ছেন। যার মাধ্যমে অন্ধ মানুষটি ১.৮ মিটার দূর থেকে যে কোনো বিপদের আগাম সংকেত পেয়ে যাবে। তিনি বলেন, স্রষ্টাকে পেতে হলে বহু দূর যেতে হয় না। এসব অসহায় মানুষের পাশে দাঁড়ালে অর্থাৎ মানবসেবার মাঝেই স্রষ্টাকে পাওয়া যায়।

চাঁদপুর জেলা প্রশাসন ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চাঁদপুরের আয়োজনে অনুষ্ঠিত এ আলোচনা সভায় জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন নন্দীর সভাপ্রধানে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত শুভ্র সরকার, চাঁদপুর প্রেসক্লাবের ভারপা্রপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ ও পুলিশ সুপারের প্রতিনিধি।

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে এ পর্বে ৫ জন দৃষ্টি প্রতিবন্ধীকে অত্যাধুনিক স্মার্ট ছড়ি প্রদান করা হয়। এটা এতোটাই আধুনিক য়ে ১.৮ মিটার দূর থেকে একজন প্রতিবন্ধী কোনো বাধার সম্মুখীন হলে সে সহজেই বুঝতে পারবে।

এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বিভিন্ন উপজেলা থেকে তালিকা পাওয়ার পর আরও ১২০ জনকে হুইলচেয়ার, ৪০ জনকে স্মার্ট সাদাছড়ি এবং ৪০ জনকে হেয়ারিং এইড প্রদান করা হবে বলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান।

সর্বাধিক পঠিত