• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হাজীদের সঙ্গে প্রতারণা

অভিযুক্ত হজ এজেন্সির লাইসেন্স বাতিলের সুপারিশ

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০১৭, ২০:২০
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

এবছর হজে গিয়ে হাজীদের প্রতারণার শিকার হওয়া, অনেকের হজে যেতে না পারা এবং হজ ফ্লাইট বাতিলসহ নানা হয়রানির জন্য সংশ্লিষ্ট হজ এজেন্সিগুলোকে দায়ী করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। অভিযুক্ত এজেন্সিসমূহের লাইন্সে বাতিল, জরিমানা আদায় ও তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার জন্য কমিটি সুপারিশ করেছে। এসব এজেন্সি আগামীতে যেন হাজী পাঠাতে না পারে, সে পদক্ষেপ নেয়ারও পরামর্শ দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।
 
কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য- একেএমএ আউয়াল (সাইদুর রহমান), আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোহাম্মদ আমির হোসেন ও  দিলারা বেগম অংশ নেন। বিশেষ আমন্ত্রণে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বৈঠকে যোগ দেন।
 
এবছর যেসব এজেন্সি হাজীদের সঙ্গে দেশে ও সৌদিআরবে প্রতারণা করেছে তাদের চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা নেয়ার তাগিদ দেয়া হয় বৈঠকে। যেসব এজেন্সির কারণে হজ ফ্লাইট বাতিল হয়েছিল তাদেরকে চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।
 
বৈঠকে বলা হয়, এক এজেন্সির হাজী অন্য এজেন্সির সঙ্গে সমন্বয়ের মাধ্যমে হজে যাওয়ার কারণে চরম দুর্ভোগের শিকার হন। এ অবস্থা আগামীতে যেন না হয় সেজন্য যেসব হাজী যে এজেন্সির মাধ্যমে নিবন্ধণকৃত শুধুমাত্র সেই এজেন্সির মাধ্যমেই যাতে তারা হজে যায় সে বিষয়টি নিশ্চিত করার পরামর্শ দেয় কমিটি। এছাড়াও হাজী পাঠানোর নীতিমালা পরিবর্তন করে বাস্তবতার নিরিখে হাজী কল্যাণের বিষয়টি মাথায় রেখে নতুন নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়। 
 
বৈঠকে সরকারি পর্যায়ে বেশি সংখ্যক হাজী পাঠানোর জন্য ২০১৮ সাল থেকে উদ্যোগ গ্রহণের পাশাপাশি ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারের গৃহিত কর্মসূচির সফলতাসমূহের প্রচার-প্রচারণা জোরদার করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সর্বাধিক পঠিত