• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে জেলা প্রশাসন অলিম্পিয়াড পুরস্কার পেলো ১৮ জন মেধাবী শিক্ষার্থী

বীর নারী-পুরুষ মিলে দেশকে এগিয়ে নিতে হবে : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ১৫ মার্চ ২০২৩, ১৩:৪৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, পুরুষদের নারীর প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। কেননা পুরুষও যেমন মানুষ নারীও তেমনি মানুষ। তাই সত্যিকারের মানুষ কখনো নারীকে খাটো করে না। মঙ্গলবার (১৪ মার্চ) বেলা সাড়ে ১১টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসন অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী আরও বলেন, ভালো পুরুষরা নারীকে শ্রদ্ধা ও সম্মান করে এবং সমকক্ষ ভাবে। আর যে পুরুষ নারীকে কটাক্ষ করে সে কাপুরুষ। কিন্তু আমরা চাই সবাই বীর পুরুষ ও বীর নারী হবো এবং সবাই মিলে এদেশকে এগিয়ে নিয়ে যাবো। শিক্ষামন্ত্রী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের জন্যে আমাদের প্রস্তুত হতে হবে। অনেক অনিশ্চয়তা থাকলেও আমরা সে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।
জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপ্রধানে এবং লেখক ও ছড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, বিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদারসহ অন্যরা।
পরে চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলায় দক্ষ জনশক্তি গড়ে তোলার প্রতিপাদ্যকে সামনে রেখে প্রায় ২৮ হাজার শিক্ষার্থী অংশ নেয়া এ প্রতিযোগিতার ৩টি স্তর শেষে চূড়ান্ত পর্যায়ে জেলা বিজয়ী ১৮ জনের হাতে জেলা অলিম্পিয়াড পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রীসহ অতিথিবৃন্দ। এরপর সবাই মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন।
আয়োজক কমিটির সদস্য সচিব অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ জানান, গত বছরের অক্টোবর মাসজুড়ে চাঁদপুরের ৮৯টি ইউনিয়ন, ৮ উপজেলা এবং ৭ পৌরসভার মাধ্যমিক পর্যায়ের ৩৬৫টি শিক্ষা প্রতিষ্ঠান জেলা প্রশাসন আয়োজিত এই অলিম্পিয়াডে অংশ নেয়। এতে প্রায় ৩০ হাজার শিক্ষার্থী ছিল। যাদের মধ্যে সপ্তম থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা ইংরেজি বানান এবং নবম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা রসায়ন, পদার্থবিদ্যা, জীববিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিষয় নিয়ে এই অলিম্পিয়াডে অংশ নেয়।
ভিন্নধর্মী এমন অলিম্পিয়াড আয়োজন সম্পর্কে জেলা প্রশাসক কামরুল হাসান জানান, গত দেড়যুগ ধরে বাংলাদেশের আর্থসামাজিক প্রগতি যে হারে উন্নীত হয়েছে। সেখানে দক্ষ মানবসম্পদ চালিকাশক্তি না হলে উন্নয়নের এই অগ্রযাত্রা থমকে যাবে। তাই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চতুর্থ শিল্পবিপ্লব বাস্তবায়নে এই অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
জেলার সকল মাধ্যমিক পর্যায়ের সপ্তম ও অষ্টম শ্রেণির ইংরেজি স্পেলিং কনটেস্ট, ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য রসায়নবিদ্যা, পদার্থবিদ্যা, জীববিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ে লিখিত ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ধাপে ইউনিয়ন পর্যায়ে, ২য় ধাপে উপজেলা পর্যায়ে এবং শেষ ধাপে জেলা পর্যায়ে চূড়ান্ত প্রতিযোগিতার মাধ্যমে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী শিক্ষার্থীদের নির্বাচিত করা হয়। ইংলিশ স্পেলিং এবং বিজ্ঞান উভয় ক্ষেত্রেই প্রথম স্থান অধিকার করে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট স্কুল এন্ড কলেজ। এ আয়োজনকে কেন্দ্র করে ‘ঋতি’ নামে একটি ম্যাগাজিন প্রকাশিত হয়েছে, যেখানে স্থান পেয়েছে ড. মুহম্মদ জাফর ইকবালের মতো দেশবরেণ্য লেখকের বিজ্ঞানবিষয়ক প্রবন্ধ। মূলত ৪র্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করার উপযোগী জনশক্তি তৈরি এবং শিক্ষার্থীদের অধিকতর পাঠ্যবইমুখি করতে জেলা প্রশাসনের এ ব্যতিক্রমী শিক্ষামূলক আয়োজন।

 

সর্বাধিক পঠিত