• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে বিশাল শোভাযাত্রায় ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে ছাত্রলীগ : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শৈত্য প্রবাহের কনকনে শীতকে উপেক্ষা করে জেলা, সদর উপজেলা, পৌর ও কলেজ ছাত্রলীগের হাজারো নেতা-কর্মীসহ সাবেক ছাত্রলীগ নেতাদের ব্যাপক উপস্থিতিতে গতকাল ৪ জানুয়ারি বুধবার চাঁদপুরে পালিত হয়েছে ঐতিহ্যবাহী সর্ববৃহৎ ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। চাঁদপুর জেলা ছাত্রলীগের আয়োজনে চাঁদপুর স্টেডিয়ামে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানকে কেন্দ্র করে দুপুরের পর থেকে খণ্ড খণ্ড মিছিল সহকারে বাদ্য-বাজনা বাজিয়ে ছাত্রলীগ কর্মীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় চাঁদপুর সরকারি কলেজ মাঠে জড়ো হতে থাকেন। ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। বিকেল ৪ টা ৩৫ মিনিটে প্রধান অতিথি ডাঃ দীপু মনি এমপি অনুষ্ঠানস্থলে পৌঁছলে বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে উজ্জ্বীবিত হয়ে পড়েন উপস্থিত হাজারো ছাত্রলীগ নেতা-কর্মী। তারা করতালির মাধ্যমে প্রধান অতিথিকে স্বাগত জানান। প্রধান অতিথি জাতীয় পতাকা উত্তোলন ও শান্তির পায়রা উড়িয়ে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ ছাত্রলীগের রয়েছে ইতিহাস আর ঐতিহ্য। স্বাধীনতা অর্জন আর দেশের উন্নয়নে নেতৃত্বদানকারী বাংলাদেশ আওয়ামী লীগের জন্মের আগে প্রতিষ্ঠিত হয়েছিলো ঐতিহ্যবাহী বৃহৎ ছাত্র সংগঠন ছাত্রলীগের। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি আজকের এদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাকালীন সময় এর নাম ছিলো পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। পরবর্তীতে ছাত্রলীগ, এরপর বাংলাদেশ ছাত্রলীগ। জাতির পিতা বুঝতে পেরেছিলেন পরাধীনতার হাত থেকে মুক্তি পেতে হলে সকল আন্দোলন-সংগ্রামে তরুণদের প্রয়োজন রয়েছে। ভাষা আন্দোলনে অপরিসীম অবদান রাখে ছাত্রলীগ। আর পরবর্তীতে ভাষা আন্দোলন থেকেই শুরু হয় আমাদের স্বাধীকার আদায়ের আন্দোলন। দেশ গঠনেও রয়েছে ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ভূমিকা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলন, সংগ্রাম শুরু করেন, যা ছিলো বাঙালি জাতির মুক্তির সনদ। তৎকালীন ছাত্রলীগ নেতা-কর্মীদের অনুপ্রেরণায় সেই আন্দোলন বেগবান হয়। সাহস ও অনুপ্রেরণা পান বঙ্গবন্ধু, বেগবান হয় সকল আন্দোলন-সংগ্রাম। স্বাধীনতা অর্জনে ছাত্রলীগের যেমন অবদান ছিলো, দেশ গঠনেও রয়েছে ছাত্রলীগের ব্যাপক সহযোগিতা। করোনা মোকাবেলা, কৃষকের ফসল উত্তোলন, সবুজ বনায়নে বৃক্ষরোপণ, আর্তমানবতা সেবামূলক কর্মকাণ্ডসহ সকল আন্দোলন, সংগ্রাম ও উন্নয়নমূলক কাজে অগ্রণী ভূমিকা পালন করে চলছে বাংলাদেশ ছাত্রলীগ। দীপু মনি বলেন, একটি রাজনৈতিক দল যখন শিক্ষাঙ্গণে অস্থির পরিবেশ সৃষ্টির লক্ষ্যে শিক্ষার্থীদের হাতে অস্ত্র তুলে দিয়েছিল, তখন আমাদের নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছেন বই খাতা। ছাত্রলীগের প্রতিটি নেতা-কর্মী উচ্চ শিক্ষায় শিক্ষিত হবে। দেশ গঠনে অগ্রণী ভূমিকা রাখবে, সুশিক্ষিত হয়ে তারা দেশের জন্য কাজ করবে। তিনি বলেন, বর্তমানে ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষ্য এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। জননেত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে যাচ্ছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ছাত্রলীগ অগ্রণী ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে অনুষ্ঠানে ৭৫জন মেধাবী শিশু শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ তুলে দেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

চাঁদপুর জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জহির উদ্দিন মিজি ও সাধারণ সম্পাদক মোঃ সাদ্দাম হোসেনের যৌথ সঞ্চালনায় সাবেক ছাত্রনেতাদের মাঝে উপস্থিত ছিলেন অ্যাডঃ মজিবুর রহমান ভূঁইয়া, মাসুদ আলম মজুমদার মিল্টন, জাহিদুল ইসলাম রোমান, জিল্লুর রহমান জুয়েল, হেলাল হোসাইন, শেখ মোঃ মোতালেব প্রমুখ। আওয়ামী লীগ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাডঃ রনজিত রায় চৌধুরী, হাসান ইমাম বাদশা, আমিনুর রহমান বাবুল প্রমুখ।

বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের পরিচালনায় কবিতা আবৃত্তিসহ দেশাত্মবোধক গান অনুষ্ঠিত হয়। পরে প্রধান অতিথির নেতৃত্বে শহরে বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।